মোদীর বাংলাদেশ সফর ‘সফল’ চায় নয়াদিল্লি

প্রকাশ : ০৭ মার্চ ২০২০, ১৪:৩৯

সাহস ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত জন্মশতবর্ষ অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে প্রধানমন্ত্রী মোদীর এই সফরে কোনও চুক্তি হবে না। তবে তার আসন্ন ঢাকা সফরে ভারত-বাংলাদেশের মধ্যে শীর্ষ পর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠক হতে চলেছে।

এই মুহূর্তে সিএএ-এনআরসি ও সাম্প্রতিক দিল্লি সহিংসতার জেরে দু’দেশের সম্পর্কে যথেষ্ট মেঘ জমে রয়েছে। তবে সেই মেঘ কাটিয়ে মোদীর বাংলাদেশ সফরকে সফল হিসেবে তুলে ধরতে সক্রিয় ভারতের কেন্দ্রীয় সরকার। তাই বাংলাদেশ সফরে এসে গুরুত্বপূর্ণ কোনও ঘোষণা দিতে পারেন মোদী।

তিস্তাকে বাদ দিয়ে অন্য কয়েকটি নদীর পানি ভাগাভাগি নিয়ে সমঝোতা হতে পারে বলে সম্প্রতি ঢাকা সফরে ইঙ্গিত দিয়েছেন পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আসন্ন সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হতে চলেছে দু’দেশের মধ্যে আঞ্চলিক সংযোগের নতুন দিক খোঁজা। বাংলাদেশ এবং ভারতের মধ্যে নদীপথে যাতায়াত বাড়ানোর জন্য বেশ কিছু প্রকল্প ঘোষণা হতে পারে।

এদিকে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন সফরের সব চেয়ে গুরুত্বপূর্ণ দিক হতে চলেছে দু’দেশের মধ্যে আঞ্চলিক সংযোগের নতুন দিক খোঁজা। বাংলাদেশ এবং ভারতের মধ্যে নদীপথে যাতায়াত বাড়ানোর জন্য বেশ কিছু প্রকল্প ঘোষণা হতে পারে। বাংলাদেশের বন্দরগুলিকে ব্যবহার করে ভারতের উত্তরপূর্বাঞ্চলে এলপিজি গ্যাস পাঠানোর নতুন উদ্যোগ নিয়েও আলোচনা হবে মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে বৈঠকে। এ ব্যাপারে চট্টগ্রাম বন্দরকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত