তেহরানে কয়েক ঘন্টার জন্য আটক ব্রিটিশ রাষ্ট্রদূত

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২০, ১৩:০৬

সাহস ডেস্ক

ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকএয়ারকে আটক করার তিন ঘন্টার পর আবার ছেড়ে দিয়েছে ইরান। এ আটকের ঘটনাকে ‘আন্তর্জাতিক আইনের চূড়ান্ত লঙ্ঘন’ বলে অভিহিত করা হয়।

শনিবার (১১ জানুয়ারি) তাকে কয়েক ঘণ্টার জন্য আটক করা হয় বলে জানান যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর।

জানা যায়, ইরানের রাজধানী তেহরানের কাছে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় নিহতদের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে শনিবার বিকেলে তেহরানের আমিরকাবির বিশ্ববিদ্যালয়ের সামনে একটি সভা অনুষ্ঠিত হয়। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমাবেশকারীদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

এ সময় ব্রিটিশ রাষ্ট্রদূতকে সমাবেশকারীদের মধ্যে পাওয়া যায়। ইরানের নিরাপত্তাবাহিনীর দাবি সমাবেশকারীদের বিক্ষোভ করার জন্য উসকে দিয়েছিলেন তিনি। এ কারণে তাকে গ্রেপ্তার করা হয়।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব জানান, ইরান সরকার এই মুহূর্তে একটা দ্বান্দ্বিক অবস্থানে রয়েছে। উত্তেজনার বশে রাজনৈতিক ও অর্থনৈতিক বিচ্ছিন্নতার দিকে চলে যাওয়া কিংবা কূটনৈতিক আলোচনার মাধ্যমে সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে পরবর্তী পদক্ষেপ নেওয়া; যেকোনো দিকেই যেতে পারে তারা।

উল্লেখ্য, বুধবার (৮ জানুয়ারি) ভোরে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান তেহরানের ইমাম খোমেনী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পর বিধ্বস্ত হয়। এ ঘটনায় বিমানটির ১৭৬ আরোহীর সবাই প্রাণ হারান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত