কাশ্মীরে পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ সোমবার

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ১৫:৩৭

জম্মু ও কাশ্মীরের বিশেষ আইন বাতিলের পর নিরাপত্তার অজুহাতে বন্ধ করে দেওয়া হয় মোবাইল ও ইন্টারনেট সংযোগ। দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও মোবাইল সংযোগ চালুর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

সোমবার (১৪ অক্টোবর) আবারও এই সংযোগ চালুর ব্যাপারে সদ্ধান্ত হয়েছে। পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ চালু করার বিষয়টি নিশ্চিত করেছে জম্মু ও কাশ্মীরের প্রশাসন। 

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে দুইটি পৃথক অঞ্চলে ভাগ করে কেন্দ্রীয় সরকারের শাসনে আনা হয়। এরপর সেখানে নিরাপত্তা অজুহাতে মোবাইল, ইন্টারনেট সংযোগ ও পর্যটক যাওয়ার ব্যপারে নিষেধাজ্ঞা প্রণয়ন করে ভারতের কেন্দ্রীয় সরকার। তাছাড়া গ্রেপ্তার করা হয় কাশ্মীরের কেন্দ্রীয় নেতাদের। মোতায়েন করা হয় অতিরিক্ত সেনা।

কেন্দ্রীয় সরকারের দাবি, এই পদক্ষেপের ফলে রাজ্যের লোকেরা দেশের অন্যান্য অংশের মতো একই সাংবিধানিক সুবিধা পাবে এবং উন্নয়ন নিশ্চিত করবে।

এর প্রেক্ষিতে কাশ্মীরের পরিস্থিতি উত্যপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি মোকাবিলায় জারি করা কারফিউ। তবে ধীরে ধীরে কাশ্মীরের অচলাবস্থার উন্নতি হচ্ছে।

গত মাসে কাশ্মীরে ল্যান্ড ফোন সার্ভিস পুনরায় সচল করা হয়। এই ধারাবাহিকতায় সীমিত মাত্রায় ইন্টারনেসেবাও চালি হয়। কিছুদিন আগে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়, সেখানে পর্যটকদের যাওয়া নিয়ে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারও। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত