ইরাক জুড়ে বিক্ষোভের তৃতীয় দিন

নিহতের সংখ্যা বেড়ে ৭২

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৬:২৯

ইরাকে সরকার বিরোধী বিক্ষোভে গত তিন দিনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ জনে। দেশটির পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ শনিবার (৫ অক্টোবর) এই তথ্যটি নিশ্চিত করেছে।

জানা যায়, ৪ অক্টোবর পর্যন্ত পুরো ইরাক জুড়ে এই বিক্ষোভের মাত্রা সবচেয়ে বেশি দেশটির দক্ষিনের শহর নাসিরিয়ায়। সেখানে মৃতের সংখ্যা ১৮ বলে জানিয়েছে পুলিশ। বাগদাদে মারা গিয়েছে এখন পর্যন্ত ১৬ জন। 

উল্লেখ্য, বেকারত্ব, অদক্ষতা ও দুর্নীতির বিস্তার নিয়ে ক্ষুব্ধ কিছু প্রতিবাদকারী গত মঙ্গলবার বাগদাদে ছোট একটি বিক্ষোভ শুরু করেছিল। সেখানে পুলিশ কাঁদুনে গ্যাস ও জলকামান ব্যবহার করে বিক্ষোভ ছত্রভঙ্গ করার চেষ্টা করে। ধাওয়া পাল্টাধাওয়ার পর সহিংসতা আরও বাড়লে পুলিশ বিক্ষোভকারিদের উপর গুলি চালালে সেখানে নিহত হয় দুই জন।

এরপরই পুরো ইরাক জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার বিক্ষোভ আরও জোরালো হলে কারফিউ জারি করা হয় দেশটিতে।

এদিকে, পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে নতুন করে নির্বাচনের দাবি জানিয়েছে প্রভাবশালী শিয়া নেতা মোকতাদা আল সদর। অনুসারী সাংসদদের পার্লামেন্টে না যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। 

আল সদরের কার্যালয় থেকে জানানো হয়, "ইরাকিদের রক্তের প্রতি শ্রদ্ধা দেখাতে সরকারের পদত্যাগ ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দেখভালে নতুন নির্বাচনের প্রস্তুতি নেওয়া উচিত।"

তিনদিনের বিক্ষোভ সহিংসতায় ১৯০ জনের বেশি আহত হওয়ার পর শুক্রবার ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি আন্দোলনকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। এদিন তিনি বাগদাদের কারফিউ তুলে নেওয়ারও নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে আল জাজিরা।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত