এনআরসি নিয়ে একাট্টা হচ্ছে কংগ্রেস, তৃণমূল, বাম

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১০

আসামের এনআরসি নিয়ে ভারতের শাসক দল বিজেপি'কে কোণঠাসা করতে একাট্টা হচ্ছে কংগ্রেস, তৃণমূল ও বাম। বিধানসভায় যৌথ প্রস্তাব আনতে যাচ্ছে তারা।

২৬ আগস্ট শুরু হওয়া বিধানসভার বিশেষ অধিবেশনে শুক্রবার এনআরসি নিয়ে যৌথ প্রস্তাব আনতে যাচ্ছে তারা। 

রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্না বলেন, গত দুদিন ধরে আসামের এনআরসির বিরুদ্ধে আমাদের (বাম ও কংগ্রেস) প্রস্তাব আনতে দেওয়া নিয়ে দ্বিধাগ্রস্ত ছিল তৃণমূল কংগ্রেস। আজ তারা রাজি হয়েছে। এখন এটা ঠিক হয়েছে, শুক্রবার একসঙ্গে প্রস্তাব আনবে শাসক দল তৃণমূল কংগ্রেস এবং বিরোধী বাম ও কংগ্রেস। এটা নিয়ে আলোচনা হবে।

৩১ আগস্টে এনআরসি'তে ১৯ লক্ষ মানুষ তালিকার বাইরে থাকার পর এ নিয়ে বিরোধীতা শুরু বিধানসভায় এ নিয়ে আলোচনার দাবি জানায় কংগ্রেস ও বাম। দ্বিধায় থাকলেও এবারে আলোচনায় রাজি তৃণমূল কংগ্রেসও।

সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী বলেন, গত দুদিন ধরে এই দাবি মানা হচ্ছিল না। সেই কারণে আমরা মনে করেছিলাম,  যারা এনআরসির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন, তাদের দুর্ভোগ সম্পর্কে চিন্তিত নয় তৃণমূল কংগ্রেস। তবে আজ তারা জানায়, যে, তারা যৌথ প্রস্তাব আনবে।

তবে, বিধানসভায় এনআরসি'র পক্ষেই থাকবে বিজেপি। বিজেপির পরিষদীয় দলনেতা মনোজ টিগ্গা জানান, প্রস্তাবের বিরোধিতা করবে তার দল। 

মনোজ টিগ্গা বলেন, “জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে, অনুপ্রবেশকারীদের তাড়াতে এনআরসি করা হয়েছে। তারা যদি এর বিরোধিতা করে, তারা দেশের স্বার্থের বিরুদ্ধে কাজ করছে।

এদিকে, এনআরসির বিরোধিতায় ৭ এবং ৮ সেপ্টেম্বর রাজ্যজুড়ে প্রতিবাদ করবে বলে জানিয়েছে তৃণমূল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত