জি-৭এ কাশ্মীর নিয়ে বসবেন ট্রাম্প-মোদী

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৯, ১২:৫২

সোমবার (২৬ আগস্ট) জি-৭ সম্মেলনের ফাঁকে সাক্ষাৎ করতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাক্ষাতে উঠে আসতে পারে কাশ্মীর ইস্যুও।

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের সৃষ্ট সংকটে বিভিন্ন সময়ে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। তাছাড়া, কাশ্মীরের ইস্যুতে যুক্তরাষ্ট্র মধ্যস্ততা করতে পারে বলেও প্রস্তাব করেছিলেন ট্রাম্প। তবে ভারতের পক্ষ থেকে সেই প্রস্তাব নাকচ করা হয়েছিল।

উল্লেখ্য, ৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ ও ৩৫(এ) ধারা বাতিল করে কাশ্মীরে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ জারি করা হয়। এরপর কাশ্মীরে কারফিউ ঘোষণা করলেও তা ধীরে ধীরে শিথিল করেছে ভারত সরকার। 

কাশ্মীর ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে ফোন করে সার্বিক পরিস্থিতি ব্যাখ্যা করেছিলেন পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খান। পরে একই ইস্যুতে ডোনাল্ড ট্রাম্পকে ফোন করেছিলেন নরেন্দ্র মোদী। কাশ্মীর সমস্যাকে 'উত্তেজনাপূর্ণ' হিসেবে আখ্যা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প টুইট করেছিলেন, 'আমার দুই ভালো বন্ধু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা হয়েছে। বাণিজ্য ও কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, কাশ্মিরে উত্তেজনা হ্রাসে কাজ করার বিষয়ে ভারত ও পাকিস্তানের সঙ্গে কথা হয়েছে। একটি কঠিন পরিস্থিতি, কিন্তু ভালো আলোচনা হয়েছে!’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত