অ্যামাজনকে বাঁচাতে এগিয়ে এলো বলিভিয়া

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৯, ১৫:১২

'পৃথিবীর ফুসফুস' খ্যাত আমাজনকে বাঁচাতে বিমানের মাধ্যমে পানি ঢালার সিদ্ধান্ত নিয়েছে লাতিন আমেরিকার দেশ বলিভিয়া। শুক্রবার (২৩ আগস্ট) থেকেই বলিভিয়া এই অভিযান পরিচালনা করা শুরু করেছে।

প্রায় তিন সপ্তাহ ধরে জ্বলতে থাকা বনে আগুন নেভানোর উদ্দেশ্যে সুপারট্যাংকার বোয়িং ৭৪৭-৪০০ উড়োজাহাজ ভাড়া করেছে বলিভিয়া। 

বলিভিয়ার ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া জানিয়েছেন, দেড় লাখ লিটার পানি বা অগ্নি নির্বাপক নিয়ে উড্ডয়নে সক্ষম এই সুপারট্যাংকার বোয়িং বিমান। এই বিমান থেকে পুড়তে থাকা অ্যামাজনে পানি ঢালা হবে। তার আগে বিমানবাহিনীর বিমান গিয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো চিহ্নিত করে আসবে। এরপরই পানি নিয়ে উড়াল দেবে সুপার ট্যাংকার বোয়িং বিমান।

জানা গিয়েছে, এই সুপারট্যাংকারের সাথে থাকবে তিনটি হেলিকপ্টার। তাছাড়া বলিভিয়া ৫০০ অগ্নিনির্বাপন কর্মী পাঠিয়েছে বলিভিয়া। প্রয়োজনে পরিস্থিতি অনুযায়ী জঙ্গলে নেমে আগুন নেভাতে প্রস্তুত থাকবে এই বাহিনী, জানিয়েছেন বলিভিয়ার ভাইস প্রেসিডেন্ট।

ব্রাজিলের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী, চলতি বছর ব্রাজিলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ৭২৮৪৩টি, যার প্রায় অর্ধেকের বেশী ঘটেছে শুধুমাত্র অ্যামাজনেই। আর এটি তার আগের বছরের তুলনায় প্রায় ৮০ শতাংশ বেশী। বিজ্ঞানীদের আশংকা, এ অবস্থা চলতে থাকলে জলবায়ু পরিবর্তনবিরোধী লড়াইয়ে বড় ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে।

বিভিন্ন পরিবেশবাদী দল ও গবেষকদের ধারণা, অ্যামাজন বনে সৃষ্ট এই দাবানলের পেছনে রয়েছে পশু শিকারি ও কাঠ সংগ্রহকারীদের ভূমিকা রয়েছে। তারা চায় বন উজাড় করে সেখানের জমি বিভিন্ন কাজে ব্যবহার করতে এবং পরিবেশবিদদের ধারণা এর পেছনে বড় দায় ব্রাজিলের অতি ব্যবসা ভাবাপন্ন প্রেসিডেন্টের

অ্যামাজন বন পৃথিবীর মোট অক্সিজেন চাহিদার ২০ ভাগ পূরণ করে। যার কারণে একে পৃথিবীর ফুসফুস বলা হয়। ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড এর তথ্য অনু্যায়ী, এই বনে সাম্প্রতিক দাবানলে যা ক্ষতি হয়েছে তা যদি কাটিয়ে ওঠা না যায়, তাহলে এখান থেকেই কার্বন নির্গমন শুরু হবে যা বৈশ্বিক জলবায়ুতে প্রভাব ফেলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত