কাশ্মীর নিয়ে ক্ষুব্ধ পাকিস্তান; সেনা মোতায়েন

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ১৪:৫১

গেটি ইমেজ

জম্মু ও কাশ্মীরের রাজ্য হিসেবে বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান। এতে কাশ্মীরে আরোও সমস্যা বাড়বে বলে মনে করছে দেশটি।

ভারত সরকার সংবিধানে ৩৭০ ধারা বিলোপ করার কারণে সীমান্তে কড়া অবস্থান নিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। তাদেরকে দেখা গিয়েছে সমর সাজেই। জানা গিয়েছে, আফগানিস্তান থেকে সেনা সরিয়ে তা মোতায়েন করা হয়েছে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি।

এর আগে, বিজেপি প্রধান অমিত শাহ ভারতের সংসদে ৩৭০ ধারা বিলোপের বিলটি উত্থাপন করেন। তা পাশ করতে রাষ্ট্রপতি সেখানে সই করেন। তাতেই জম্মু ও কাশ্মীর রাজ্য নিয়ন্ত্রণ হারিয়ে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণে আসে। কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রীসহ বেশ কয়েকজন নেতাকে এই কারণে গৃহবন্দি করে রাখার খবরও এসেছে। সেই সাথে মোতায়েন করা হয়েছে আরোও বেশি সৈন্য। জানা গিয়েছে, জম্মু-কাশ্মীর ও লাদাখে নিয়োগ দেওয়া হবে দুই জন লেফটেন্যান্ট গভর্নরও।

এ নিয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কাশ্মীর সমস্যা আবারও বৃদ্ধি করতে চাইছে ভারত। এই ইস্যুতে জাতিসংঘেরও দ্বারস্থ হতে চলেছে পাকিস্তান।

তবে ভারতও দিয়েছে পাল্টা জবাব। ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, পাকিস্তান কোনও ধরনের আগ্রাসন চালালে উচিত শিক্ষা দেওয়া হবে।

পাকিস্তান ধারণা করছে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতের কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ তৈরী হওয়ায় পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর নিয়েও যেকোনো কঠিন সিদ্ধান্তে যেতে পারে ভারত। 

এদিকে, বিভিন্ন সূত্রে জানা গিয়েছে কাশ্মীরে হাই অ্যালার্ট জারি করেছে ভারত। আর যেকোনো পরিস্থিতি সামাল দিতে সেখানে প্রস্তুত রয়েছে ভারতীয় সেনাবাহিনী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত