মিয়ানমারে সেনাপ্রধানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ১২:০০

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের জাতিগত নিধনের অভিযোগে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়সহ আরো তিন শীর্ষ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই বছর আগে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সংহিস আচরণ করেছে মিয়ানমার। যে সহিংসতার কারণে ৭ লাখ ৪০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সেই প্রমাণ পাওয়ার পরই সেনাপ্রধান মিন অং হ্লাইংযয়ের বিরুদ্ধে নেওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, এই ঘোষণার মাধ্যমে যুক্তরাষ্ট্রই প্রথম মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে প্রকাশ্যে পদক্ষেপ নিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে মিন অং হ্লাইংয় রোহিঙ্গাদের বাঙালি হিসেবে অভিহিত করেন। এর মাধ্যমে তিনি বোঝাতে চান যে রোহিঙ্গা বাংলাদেশের নাগরিক। এজন্য গত বছর আগস্টে সেনাপ্রধানের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

মিন অং হ্লাইংয় রোহিঙ্গা গণহত্যার মূল হোতা হিসেবে পরিচিত। ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর বেপরোয়া অভিযানের মুখে রাখাইন থেরক বাংলাদেশে পালিয়ে আসে সাত লাখের বেশি রোহিঙ্গা। এই নির্যাতনের ঘটনাকে গণহত্যা আখ্যা দিয়েছে জাতিসংঘ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত