যুক্তরাজ্যের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হচ্ছেন সাজিদ

প্রকাশ : ২৮ মে ২০১৯, ১৭:১১

সাহস ডেস্ক

গ্রেট ব্রিটেন ও উত্তর আয়ারল্যান্ড নিয়ে গঠিত ইউরোপের ক্ষমতাধর দেশ যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে এই প্রথম কোনো মুসলিম ব্যক্তি আলোচনায় এসেছেন। তিনি হলেন দেশটির বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ।

সাজিদ জাভিদ যদি থেরেসা মে-এর স্থলাভিষিক্ত হন তবে তিনিই হবেন যুক্তরাঝ্যের প্রথম কোনো মুসলিম প্রধানমন্ত্রী।

২০১৮ সাজিদ জাভিদ যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করার পর ক্যারিবীয় অভিবাসী শিশুদের ওপর একটি কেলেঙ্কারী ভালোভাবে সামাল দেয়ায় তিনি বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন।

অভিবাসীদের প্রতি নির্মম আচরণের দায় নিয়ে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান অ্যাম্বার রাড। অভিবাসী সমস্যা সমাধানের গুরুদায়িত্ব নিয়েই সাজিদ জাভিদের পথচলা শুরু হয়েছিল। সে সময় (২০১৮) ‘উইন্ডরাশ জেনারেশন’ (১৯৪৮ থেকে ১৯৭১ সালে যুক্তরাজ্যে আসা অভিবাসী)–এর প্রতি নির্মম আচরণ এবং জোরপূর্বক অবৈধ অভিবাসী বিতাড়ন নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েছিল থেরেসা মের সরকার।

ব্যাংকিং সেক্টরে ক্যারিয়ার গড়া সাজিদ জাভিদ ২০১০ সালে কনজারভেটিভ পার্টি থেকে প্রথম এমপি নির্বাচিত হন। ২০১৬ সালে তিনি সম্প্রদায় ও স্থানীয় সরকারবিষয়ক মন্ত্রী (কমিউনিটিজ অ্যান্ড লোকাল গভর্নমেন্ট সেক্রেটারি) হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০১৫ সালে তিনি বাণিজ্য, উদ্ভাবন ও দক্ষতাবিষয়ক মন্ত্রী (বিজনেস ইনোভেশন অ্যান্ড স্কিলস সেক্রেটারি) হিসেবে দায়িত্ব পালন করেন।

সাবেক ব্যাংকার সাজিদ জাভিদের বাবা ১৯৬০ সালে যুক্তরাজ্যে আসেন। তিনি পেশায় বাসচাকল ছিলেন। ল্যাঙ্কাশায়ারের রচডেল এলাকায় সাজিদ জাভিদের জন্ম হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত