ক্রাইস্টচার্চ হামলার প্রতিশোধ নিতেই ইস্টার সানডের হামলা: শ্রীলঙ্কা

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ১৭:৪৫

সাহস ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার প্রতিশোধ নিতেই ইসলামি চরমপন্থীরা শ্রীলঙ্কায় সমন্বিত হামলা চালিয়েছে বলে দাবি করেছেন দেশটির এক মন্ত্রী। তবে নিজের দাবির স্বপক্ষে কোনও প্রমাণ উপস্থাপন করেননি তিনি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রাথমিক তদন্ত থেকে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজয়বর্ধন পার্লামেন্টে এ দাবি করেছেন।

তিনি বলেন, রবিবারের সমন্বিত হামলা ক্রাইস্টচার্চে হামলার প্রতিশোধে চালানো হয়েছে বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে। ন্যাশনাল তাওহীদ জামাত (এনটিজে) নামক একটি উগ্রপন্থী ইসলামী সংগঠন ওই সিরিজ বোমা হামলা চালিয়েছে বলে প্রাথমিক তদন্তে জানতে পারার কথা উল্লেখ করেন তিনি।

তবে মঙ্গলবার মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস-এর পক্ষ থেকে শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করা হয়েছে। নিজেদের কথিত বার্তা সংস্থা আমাক-এ দায় স্বীকার করে বিবৃতি প্রকাশ করেছে সংগঠনটি। তবে আইএস-ও তাদের দাবির পক্ষে কোনও প্রমাণ উপস্থাপন করেনি।

হামলার কয়েক সপ্তাহ আগে দেশটির সরকারি বিভিন্ন দফতরে একটি গোপন গোয়েন্দা চিঠি পাঠানো হয়। ওই চিঠিতে বলা হয়, সশস্ত্র সন্ত্রাসী একটি গোষ্ঠীর এক সদস্য বোমা হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। এমনকি ওই সন্ত্রাসী তার সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টে চরমপন্থী কিছু কনটেন্ট পোস্ট করে হামলার প্রস্তুতির জানান দিতে থাকে।

এদিকে হামলাকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় মঙ্গলবার (২৩ এপ্রিল) থেকে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এদিন একদিনের জাতীয় শোকও পালন করছে গোটা দেশ। হামলায় নিহতদের স্মরণে মঙ্গলবার সকাল সাড়ে আটটার দিকে পালন করা হয়েছে তিন মিনিটের নীরবতা। রবিবারের সিরিজ বিস্ফোরণের প্রথমটি সকাল সাড়ে আটটার দিকে হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত