তিব্বতি নেতা দালাই লামা হাসপাতালে

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ১৩:১৮

সাহস ডেস্ক

তিব্বতীয় আধ্যাত্মিক নেতা দালাই লামাকে বুকের সংক্রমণজনিত সমস্যার কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে।আজ বুধবার (১০ এপ্রিল) বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, তিব্বতি এই নেতা বর্তমানে ভারতের দিল্লির একটি হাসপাতালে ভর্তি আছেন। তবে তাঁর শারীরিক অবস্থা এখন স্থিতিশীল।

দালাই লামার ব্যক্তিগত সহকারী তেনজিন তাকলা জানিয়েছেন, বুকে অস্বাভাবিক অনুভূতির কথা জানানোয় বিমানযোগে এ নেতাকে হাসপাতালে নেওয়া হয়।

‘স্বাস্থ্য পরীক্ষায় ডাক্তাররা তাঁর বুকে সমস্যা পেয়েছেন। এ ব্যাপারে বর্তমানে তাঁকে চিকিৎসা দেওয়া হচ্ছে। বর্তমানে তাঁর অবস্থা স্থিতিশীল। এখানে দুই-তিন দিন রেখে তাঁকে চিকিৎসা দেওয়া হবে,’ রয়টার্সকে বলেন তেনজিন তাকলা।

আজ থেকে ৬০ বছর আগে চীনের বিরুদ্ধে এক ব্যর্থ অভ্যুত্থানের পর ভারতে পালিয়ে যান বর্তমানে ৮৩ বছর বয়স্ক তিব্বতিদের আধ্যাত্মিক নেতা দালাই লামা। ১৯৫০ সালে চীন তিব্বতের নিয়ন্ত্রণ নেয়। সে সময় দেশটি দালাই লামাকে বিপজ্জনক এক বিচ্ছিন্নতাবাদী হিসেবে চিহ্নিত করে।

বয়োবৃদ্ধ এ নেতার মৃত্যুর পরে কে হবেন তিব্বতিদের নেতা, তা অস্পষ্ট ও বিতর্কিত। চীন জানিয়েছে, এ ব্যাপারে নেতারা সিদ্ধান্ত নেওয়ার অধিকার রাখে। কিন্তু গত মাসে দালাই লামা হুঁশিয়ারি জানিয়ে বলেন, চীনের নির্ধারণ করা কোনো নেতাকে তিব্বতিরা মেনে নেবে না।

শান্তিতে নোবেলজয়ী জনপ্রিয় এই নেতা সাম্প্রতিক বছরগুলোতে বৈশ্বিক সংশ্লিষ্টতা কমিয়ে দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত