বছরের প্রথম দিনে সর্বাধিক শিশুর জন্ম দেয় ভারত

প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৯, ১৩:১০

সাহস ডেস্ক

বছরের অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি মানুষের জন্ম তারিখ পহেলা জানুয়ারি। প্রথম দিনেই সারাবিশ্বে জন্মগ্রহণ করেছে প্রায় তিন লাখ ৯৫ হাজার ৭২ শিশু। আর এদের মধ্যে সর্বাধিক প্রথম স্থানে রয়েছে ভারত।

১ জানুয়ারি (মঙ্গলবার) এই জরিপ নিশ্চিত করেছে ইউনিসেফ।

নতুন বছরের প্রথম দিনেই বাংলাদেশে অন্তত ৮৪২৮ শিশুর জন্ম হবে বলে জানিয়েছিল ইউনিসেফ। সারাবিশ্বে গতকাল যে পরিমাণ শিশুর জন্ম হওয়ার কথা তার মধ্যে ২.১৩ শতাংশের জন্ম হওয়ার কথা বাংলাদেশে। নতুন বছরের এই দিনে সারাবিশ্বে অন্তত ৩৯৫,০৭২ শিশু জন্ম নেবে বলে জানিয়েছে ইউনিসেফ।

ইউনিসেফের দেয়া তথ্যমতে, ভারতে বছরের প্রথম দিন ৬৯ হাজার ৯৪৪ নবজাতক জন্মগ্রহণ করেছে। আর ৪৪ হাজার ৯৪০ শিশুর জন্ম দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন।

বৈশ্বিকভাবে বছরের প্রথম দিনে যত নবজাতকের জন্ম হয়েছে, তার প্রায় অর্ধেকের বেশি ভারত, চীন, নাইজেরিয়া, পাকিস্তান, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, কঙ্গো এবং বাংলাদেশ অর্থাৎ এ আটটি দেশে। নতুন বছরের প্রথম দিনে বিশ্বে জন্ম নেয়া নবজাতকদের এক-চতুর্থাংশের জন্ম দক্ষিণ এশিয়ার দেশগুলোতে।

ইউনিসেফের তথ্যানুযায়ী, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ ফিজিতে ২০১৯ সালের প্রথম শিশুটির জন্ম হয়েছে।

ইউনিসেফের উপনির্বাহী পরিচালক শার্লট পেত্রি গোর্নিৎজকা বলেন, ‘আসুন-নতুন এই বছরের প্রথম দিনে আমরা সবাই প্রতিটি শিশুর প্রতিটি অধিকার পূরণে সংকল্পবদ্ধ হই। আর এটি শুরু করি শিশুদের বেঁচে থাকার অধিকার নিশ্চিতের মাধ্যমেই।’

সাহস২৪.কম/শামীম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত