দারিদ্র্য, সংঘাত ও বৈষম্যের ঝুঁকিতে বিশ্বের ১২০ কোটি শিশু

প্রকাশ : ৩১ মে ২০১৮, ১২:১৪

সাহস ডেস্ক

১২০ কোটি শিশু আলাদাভাবে দারিদ্র্য, সংঘাত ও কন্যাশিশুর প্রতি বৈষম্যের ঝুঁকিতে রয়েছে বলে সেভ দ্য চিলড্রেন প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে। এদের  মধ্যে ১৫ কোটি ৩০ লাখ শিশু একসঙ্গে তিনটি ঝুঁকির মুখে রয়েছে।

আগামী ১ জুন আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে বুধবার (২৯ মে) সংস্থাটি এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এই প্রতিবেদনে বলা হয়েছে, দারিদ্র্য কবলিত দেশগুলোতে ঝুঁকির মুখে বাস করছে প্রায় ১০০ কোটি শিশু, যুদ্ধ ও সংঘাত ২৪ কোটি শিশুর জীবনকে প্রভাবিত করছে  এবং নারীদের বিরুদ্ধে বৈষম্য স্বাভাবিক বিষয় এমন দেশে ৫৭ কোটি ৫০ লাখ কন্যাশিশু রয়েছে ঝুঁকির মুখে। এসব শিশুদের শৈশব ও ভবিষ্যতের সম্ভাবনা লুট হয়ে  গেছে।

বুধবার প্রকাশিত জরিপ প্রতিবেদন অনুসারে, ১৭৫টি দেশের মধ্যে ৯৫টিতে শিশুদের পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে অবনতি ঘটেছে ৪০ দেশে। সূচক অনুসারে  শিশুদের অবস্থার সবচেয়ে বেশি উন্নতি হয়েছে সিঙ্গাপুর ও স্লোভেনিয়াতে। এই দুটি দেশে র‍্যাংকিংয়ের শীর্ষে যৌথভাবে অবস্থান করছে। পরে রয়েছে নরওয়ে, সুইডেন ও  ফিনল্যান্ড।

সেভ দ্য চিলড্রেনের সূচকে উঠে এসেছে, বিশ্বে অর্থনীতি ও সামরিক পরাশক্তি হলেও যুক্তরাষ্ট্র (৩৬), রাশিয়া (৩৭) ও চীন (৪০) পশ্চিম ইউরোপীয় দেশগুলোর  পেছনে রয়েছে। সংস্থাটি ১০টি মূল প্রবণতা চিহ্নিত করেছে যেগুলোতে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়া প্রয়োজন। 
সূত্র: বিবিসি।
সাহস২৪.কম/রনি/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত