উয়েফা চ্যাম্পিয়নস লিগ

বায়ার্নের বিদায়, সেমিফাইনালে ভিয়ারিয়াল

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২২, ১৭:০৮

সাহস ডেস্ক
বায়ার্ন মিউনিখকে হারিয়ে ভিয়ারিয়ালের উৎসব। ছবি: রয়টার্স

শেষ আটের প্রথম লেগে প্রতিপক্ষ ভিয়ারিয়ালের মাঠে ১-০ গোলে হেরে এসেছিল ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। তবে এক গোলে পিছিয়ে থাকা বেশি চিন্তার কারণ হয়নি তাদের। সেমিফাইনালে ওঠার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী ছিল জার্মান ক্লাবটি। দ্বিতীয় লেগটি হবে নিজেদের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায়। যে মাঠে নিজেদের শ্রেষ্ঠত্বের ভুরি ভুরি রেকর্ড রয়েছে। এবারো সেই মাঠে তাদের খালি হাতে ফিরতে হবে না, এমন আশাই ছিল নয়্যার-মুলার-লেভান্ডোভস্কিদের। কিন্তু সে আশা তাদেরকে আর বাঁচাতে পারল না। দ্বিতীয় লেগে ১-১ গোলে ড্র করেও চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিতে হয়েছে জার্মান ক্লাবটিকে।

মঙ্গলবার (১২ এপ্রিল) দিবাগত রাতে আলিয়াঞ্জ অ্যারেনায় চ্যাম্পিয়নস লিগের শেষ আটের দ্বিতীয় লেগে ভিয়ারিয়ালের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ। আর এতে দুই লেগ মিলিয়ে ২-১ গোলের জয় নিয়ে চলতি আসরের সেমিফাইনালে পৌঁছে গেলে বায়ার্নের তুলনায় পুঁচকে দল ভিয়ারিয়াল।

এদিন মাঝ মাঠের দখল রেখেই খেলতে থাকে বায়ার্ন। ৬৮ শতাংশ সময় বল পায়ে ছিল তাদের। শটও নেয় ২৩টি। কিন্তু লক্ষ্যে রাখতে পারে কেবল ৪টি। অন্যদিকে মোট ৪টি শটের মাত্র ১টি লক্ষ্যে রেখে সেই শট থেকেই গোল আদায় করে নেয় ভিয়ারিয়াল। তবে প্রথমে গোল পেয়েছে বায়ার্নই। আর দশটা ম্যাচের মতো এ ম্যাচেও প্রথমে গোল করে বায়ার্নকে এগিয়ে দিয়েছিলেন রবার্ট লেভানডফস্কি। অপেক্ষা ছিল আরও অন্তত একটি গোলের, সেটা হলেই দুই লেগ মিলিয়ে ২-১ ব্যবধানে পরের রাউন্ডে উঠে যেত বায়ার্ন। কিন্তু ব্যবধান ২-১ হলো ঠিকই, কিন্তু সেটা বায়ার্নের কপালে জুটলো না। ৮৮ মিনিটে গোল করে দ্বিতীয় লেগের স্কোরলাইন ১-১ করে ফেলল হলুদ সাবমেরিনরা। আর তাতেই দুই লেগ মিলিয়ে ২-১ ব্যবধানে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠে গেল স্প্যানিশ দলটি। মাঠে আসা প্রায় সত্তর হাজার দর্শকের চিৎকার ভিয়ারিয়াল খেলোয়াড়দের মনে কাঁপন ধরাতে পারল না।

টমাস মুলারের পাসে লেভান্ডোভস্কির গোলেও জিততে পারল না বায়ার্ন মিউনিখ। ছবি: রয়টার্স

যদিও প্রথমার্ধে গোল পায়নি কেউ। তবে শুরু থেকে একের পর এক আক্রমণ করা বায়ার্ন দ্বিতীয়ার্ধে এসে প্রথম গোল পায়। ম্যাচের ৫২তম মিনিটে টমাস মুলারের পাস থেকে ডি-বক্সে ঢুকে দারুণ এক শটে লক্ষ্যভেদ করেন রবার্ট লেভান্ডোস্কি। এতে ১-০ গোলে এগিয়ে যায় বায়ার্ন। কিন্তু দুই লেগ মিলিয়ে সমতায় ফেরে তারা।

এরপরও এগিয়ে যাওয়ার আরো বেশ কিছু সুযোগ ছিল বায়ার্নের। ৭২তম মিনিটে দারুণ সুযোগ নষ্ট করেন মুলার। গোলের সুযোগ নষ্ট করে ভিয়ারিয়ালও। তবে ম্যাচের শেষ দিকে এসে সফল হয় স্প্যানিশ ক্লাবটি। ম্যাচের ৮৮ মিনিটে অসাধারণ এক শটে গোলরক্ষক ম্যানুয়েল নয়ারকে পরাস্ত করেন চুকওয়াজে। জেরার্দ মোরেনোর নিখুঁত পাস থেকে গোলটি করেন তিনি। এতে ১-১ গোলে সমতায় ফেরে ভিয়ারিয়াল। তবে দুই লেগ মিলিয়ে ২-১ গোলে এগিয়ে থাকে দলটি। এরপর বাকি সময়ে আর কোনো গোল না হলে চলতি আসর থেকে ছিটকে যায় বাভারিয়ানরা। গত মৌসুমেও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল দলটি। আর সেমিফাইনালের টিকিট কাটে ভিয়ারিয়াল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত