চেলসির ইতিহাসে দামি খেলায়াড়ের গোলেই চ্যাম্পিয়নস লিগ জয়

প্রকাশ : ৩০ মে ২০২১, ১৪:০৫

সাহস ডেস্ক

চলতি মৌসুমে চেলসির ইতিহাসে সবচেয়ে দামি ফুটবলার এখন কাই হাভার্টজ। ২১ বছর বয়সী এই মিডফিল্ডারকে জার্মান ক্লাব বেয়ার লেবারকুসেন থেকে ৮০ মিলিয়ন ইউরোতে কিনেছিল চেলসি। কিন্তু সে তুলনায় পুরো মৌসুমে তেমন পারফরম্যান্স উপহার দিতে পারেননি হ্যাভার্টজ। অথচ তার গোলেই ৯ বছরের খরা কাটিয়ে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতল চেলসি!

শনিবার (২৯ মে) দিবাগত রাতে পোর্তোর দ্রাগাও স্টেডিয়ামে চ্যাম্পিয়নস লিগের ‘অল ইংলিশ ফাইনালে’ পেপ গার্দিওলার সিটিকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে টমাস টুখেলের চেলসি।

পুরো চ্যাম্পিয়নস লিগে একটাও গোল না করা এই জার্মান অ্যাটাকিং মিডফিল্ডার রাতারাতি হয়ে গেলেন নায়ক। পুরো মৌসুমে তেমন পারফরম্যান্স উপহার দিতে পারেননি হ্যাভার্টজ। ম্যাচের শুরুর একাদশে ছিলেন ২১ বার, সবমিলিয়ে খেলেছেন ৪৪টি ম্যাচ। যেখানে ৯ গোল ও ৯ এসিস্ট করতে পেরেছেন তিনি।

সদ্য সমাপ্ত চ্যাম্পিয়নস লিগে চেলসির হয়ে ১১ বার মাঠে নেমেছেন হ্যাভার্টজ। আগের ১০ ম্যাচে একবারও গোলের দেখা পাননি তিনি। শনিবার রাতে আসরের শিরোপা নির্ধারণী ম্যাচেই তিনি হয়ে গেলেন জয়ের নায়ক।

ম্যানচেস্টার সিটির রক্ষণকে ফাঁকি দিয়ে ম্যাচের ৪২ মিনিটে হাভার্টজের গোলেই এগিয়ে যায় চেলসি। শেষ পর্যন্ত রক্ষণে শৃঙ্খলা আর দৃঢ় প্রত্যয়ে ফাইনালটা নিজেদের করে নিয়েছে তারা। বায়ার্ন লেভারকুসেন থেকে নিয়ে আসার জন্য হাভার্টজের পেছনে চেলসির ১০ কোটি ২০ লাখ ডলার খরচ করা নিয়ে যখন চাপা আলোচনা; পুরো অর্থ ‘জলে ফেলা’র দায়ে চেলসি–সমর্থকেরা যখন ক্লাব কর্তৃপক্ষকে কাঠগড়ায় তুলছেন, তখনই হাভার্টজ জ্বলে উঠলেন। জ্বলে উঠলেন মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনই, গুরুত্বপূর্ণ মুহূর্তেই।

এমনিতেই শুরুর দিকে বাজে ফর্মে ছিলেন হাভার্টজ, তার ওপর গত নভেম্বরে কোভিডে আক্রান্ত হন তিনি। পুরো সুস্থ হয়ে মাঠে নামার অবস্থায় ফিরতে লেগে গিয়েছিল তিন সপ্তাহের মতো। কিন্তু সব দুঃস্বপ্নই পেছনে ফেলেছেন হাভার্টজ। গতকাল গোল করে দারুণ এক কীর্তি গড়েছেন জার্মান এই তারকা।

১৯৯৭ সালের পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে সবচেয়ে কম বয়সী হিসেবে গোল করলেন জার্মান ফুটবলার। ২৫ বছর আগে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে গোল পেয়েছিলেন বরুসিয়া ডর্টমুন্ডের লার্স রিকেন, এত দিন তিনিই ছিলেন ইউরোপসেরা লড়াইয়ের চূড়ান্ত মঞ্চে গোল করা তরুণতম জার্মান। কিন্তু চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে ফাইনাল ম্যাচে গোল করা ১১তম কনিষ্ঠ ফুটবলারই এখন হ্যাভার্টজ। ম্যাচের দিন তার বয়স ২১ বছর ৩৫২ দিন। সবচেয়ে কম ১৮ বছর ৩২৭ দিন বয়সে ফাইনালে গোল করার রেকর্ড প্যাট্রিক ক্লুইভার্টসের।

এছাড়া জার্মানির প্রথম খেলোয়াড় হিসেবে জার্মানির বাইরে অন্য দেশের ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে প্রথম গোল করেছেন কাই হ্যাভার্টজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত