স্প্যানিশ লা লিগা

দ্বিতীয়ার্ধের ৫ গোলে বার্সার নায়ক ডি ইয়ং

প্রকাশ : ১১ এপ্রিল ২০২২, ১৮:৩৩

সাহস ডেস্ক
লুক ডি ইয়ং

রাতটা ছিল কাতালনদের জন্য উৎসবমুখর রাত। এর নায়ক ছিলেন লুক ডি ইয়ং। নাটকীয়তার একদম শেষ মুহূর্তে বার্সেলোনাকে পয়েন্ট হারানোর শঙ্কা থেকে বাঁচালেন তিনি। ম্যাচের অতিরিক্ত সময়ে অর্থাৎ ৯০+২ মিনিটের সময়ে দারুন হেডে গোল করে কাতালানদের আনন্দে ভাসান ইয়ং।

রবিবার (১০ এপ্রিল) রাতে স্প্যানিশ লা লিগার ম্যাচে লেভান্তের মাঠে তাদের বিপক্ষে ৩-২ গোলে দারুন জয় তুলে নিয়েছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। এই জয়ে সেভিয়াকে সরিয়ে টেবিলের দুইয়ে উঠে এসেছে তারা।

প্রথমার্ধে গোলই হলো না, দ্বিতীয়ার্ধে এলো ৫ গোল। এক ম্যাচে পেনাল্টি দেখা গেল তিনটি, এরমধ্যে দুটি তো চার মিনিটের মধ্যেই। গোলবিহীন প্রধামার্ধের পর প্রথমে এগিয়ে যায় লেভান্তে। ম্যাচের ৫২ মিনিটে দানি আলভেজ প্রতিপক্ষের ডিফেন্ডার সনকে বক্সের মধ্যে ফেলে দিলে পেনাল্টি পায় লেভান্তে। স্পট কিকে দলকে এগিয়ে দেন মোরালেস। তার দুই মিনিট পর আবার পেনাল্টি পায় স্বাগতিকরা। এবার বক্সের মধ্যে হেড করতে গিয়ে হাতে বল লাগান গার্সিয়া। তবে লেভান্তের পেনাল্টি ঠেকিয়ে দেন টের স্টেগেন। তার পাঁচ মিনিট পরেই গোলটি পরিশোধ করে পিছিয়ে থাকা বার্সেলোনা। ম্যাচের ৫৯ মিনিটে  পিয়েরে-এমেরিক অবামেয়াং হেডে গোল করে দলকে সমতায় আনেন।

তার ৪ মিনিট পরেই পেদ্রির গোলে এবার এগিয়ে যায় বার্সেলোনা। সেই সুখ স্থায়ী হয়নি বেশিক্ষণ। ৮২ মিনিটে বক্সের মধ্যে ফাউল করে বসেন লংলে। আবার পেনাল্টি পায় লেভান্তে। এবার ঠেকাতে পারেননি টের স্টেগেন। সমতায় ফিরে পয়েন্ট অর্জনের আশায় ছিল স্বাগতিকরা। কিন্তু ঘটনাবহুল দ্বিতীয়ার্ধের এই ৪৫ মিনিটের নাটকীয়তার একদম শেষ মুহূর্তে বার্সেলোনাকে পয়েন্ট হারানোর শঙ্কা থেকে বাঁচালেন লুক ডি ইয়ং। ম্যাচের অতিরিক্ত সময়ে অর্থাৎ ৯০+২ মিনিটে জর্দি আলভার ক্রস থেকে দারুণ হেডে দলকে জয় এনে দেন অবামেয়াংয়ের বদলি নামা ডি ইয়ং।

লুক ডি ইয়ংয়ের কল্যাণে বার্সেলোনা আরেকটা চমকপ্রদ রেকর্ডেও নাম লিখিয়েছে। স্প্যানিশ লা লিগার এই মৌসুমে এখন পর্যন্ত হেডে সবচেয়ে বেশি গোল করেছে বার্সেলোনা—১৫টি। বল দখলে রাখার ফুটবলে অভ্যস্ত বার্সেলোনার কাছ থেকে এত বেশি হেডে গোল দেখা যাবে, ভাবা যায়নি। এমনকি লুক ডি ইয়ং নিজেই ভেবেছিলেন কি না কে জানে। ২০১৫-১৬ সালে লুইস সুয়ারেজ হেডে ৫টি গোল করেছিলেন, ডি ইয়ং সে রেকর্ডটাও ছুঁয়েছেন।

এই জয়ে ৩০ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলা চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ৭২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে। ৩১ ম্যাচে বার্সা সমান ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে নেমেছে সেভিয়া। সমান ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত