র‌্যাংকিংয়ে এগিয়ে আর্জেন্টিনা-ব্রাজিল, পিছিয়ে বাংলাদেশ

প্রকাশ : ১৩ আগস্ট ২০২১, ০৩:২৯

সাহস ডেস্ক

আবারও র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। সর্বশেষ বৃহস্পতিবার ফিফার এই র‌্যাংকিংয়ে এলো পরিবর্তন। যেখানে দুই ধাপ এগিয়ে গেছে বর্তমান কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিয়ার রানারআপ ব্রাজিলও এগিয়েছে একধাপ। ব্রাজিলকে নিজেদের জায়গা ছেড়ে দিয়ে একধাপ পিছিয়েছে ফ্রান্স। এছাড়া ফরাসিদের সাথে চারধাপ পিছিয়েছে বাংলাদেশ।

লিওনেল মেসির অসামান্য পারফর্ম্যান্সে ২৮ বছরের আক্ষেপ ঘুচিয়ে কোপা আমেরিকা দিয়ে আন্তর্জাতিক শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। ২০১৯ কোপা আমেরিকার সেমি ফাইনালে ব্রাজিলের কাছে হেরেছিল আর্জেন্টিনা। এরপর টানা ১৮ ম্যাচ অপরাজিত থাকার পর ২০২০ কোপা আমেরিকা জয়ের প্রতিফলন মিলেছে ফিফা র‍্যাঙ্কিংয়েও, দুই ধাপ এগিয়ে তালিকায় এখন তারা ৬ নম্বরে।

এদিকে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে গেলেও এর আগ পর্যন্ত কোপায় তারা ছিল অপরাজিত, ১১ ম্যাচের টানা ১০টিতেই জিতেছিল ব্রাজিল। তার সুবাদে র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে তাদের অবস্থান এখন ২ নম্বরে। ওদিকে কোপা আমেরিকার শেষ ষোলতে টাইব্রেকারে সুইজারল্যান্ডের কাছে হেরে বিদায় নেওয়ায় র‍্যাঙ্কিংয়ের ২ নম্বর ব্রাজিলকে ছেড়ে ৩ নম্বরে নেমেছে ফ্রান্স।

তবে ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল নিয়ে যে দেশ সবচেয়ে বেশি উম্মদনায় থাকে সেই বাংলাদেশের অবনতি হয়ে পিছিয়েছে চারধাপ। গত মে মাসে প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১৮৪তম, এবার ১৮৮তম। যা এখন ভুটানের চেয়েও এক ধাপ নিচে বাংলাদেশ। এর আগের প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের পর বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের ৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল বাংলাদেশ। জেতেনি কোনো ম্যাচ, একটি ড্র ও দুটিতে হেরেছে। প্রথমটিতে আফগানিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্রর পর বাকি দুই ম্যাচে ভারতের বিপক্ষে ২-০ এবং ওমানের বিপক্ষে ৩-০ গোলে হেরেছে বাংলাদেশ। এমনিতেই র‌্যাংকিংয়ে ১৮০ বা তার পাশাপাশিই থাকত। একবার ১৭৮তম স্থানে উঠে এসেছিল টাইগাররা, ২০১৬ সালে ৫ মে প্রকাশিত র‌্যাংকিংয়ে।

 

              বর্তমান ফিফা র‌্যাংকিং

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত