শতভাগ যাত্রী নিয়ে লঞ্চ চলাচল শুরু

প্রকাশ : ১১ আগস্ট ২০২১, ১২:৫০

সাহস ডেস্ক

দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সরকার ঘোষিত কঠোর লকডাউন শিথিল করা হয়েছে। এর ফলে টানা ১৯ দিন বন্ধ থাকার পর স্বাভাবিক হতে শুরু করেছে জীবনযাত্রা। খুলেছে সব সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠান। নানা পেশায় কর্মজীবীরা ছুটতে শুরু করেছে কর্মস্থলে। আবার কেউবা ফিরছেন স্বজনদের কাছে। লকডাউন শিথিল হওয়া চলতে শুরু করেছে গণ-পরিবহনও। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর নির্দেশনা অনুযায়ী শতভাগ যাত্রী নিয়ে লঞ্চ চলাচল শুরু হয়েছে। বুধবার (১১ আগস্ট) মধ্যরাত থেকেই রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালসহ সারাদেশে যাত্রীবাহী নৌযান চলাচল শুরু করেছে।

এর আগে গতকাল মঙ্গলবার (১০ আগস্ট) স্বাস্থ্যবিধি মেনে এবং ধারণক্ষমতার সমপরিমাণ যাত্রী নিয়ে নৌযান চলাচল করার সিদ্ধান্ত জানায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)৷

একই সঙ্গে করোনাভাইরাস সংক্রমণকালীন অভ্যন্তরীণ নৌপথে যাত্রীবাহী নৌযান ধারণক্ষমতার ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচলের লক্ষ্যে ৬০ শতাংশ যাত্রী ভাড়া বৃদ্ধি বাতিল করা হয়েছে। অভ্যন্তরীণ নৌযানের যাত্রী ভাড়া সংক্রান্ত বিআইডব্লিউটিএর ২৩ এপ্রিল জারিকৃত আদেশ ১১ আগস্ট ২০২১ থেকে পুনরায় কার্যকর হয়েছে।

এদিকে লকডাউন শিথিলের প্রথম দিনে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে মুন্সীগঞ্জের শিমুলিয়াঘাটে উভয়মুখী যাত্রীর ভিড় লক্ষ করা গেছে। আজ বুধবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের ২১ জেলার যাত্রীরা ছুটতে শুরু করেছেন ঢাকার উদ্দেশে। বাংলাবাজার থেকে লঞ্চে করে পদ্মা পাড়ি দিয়ে শিমুলিয়া আসতে দেখা গেছে। আবার দক্ষিণবঙ্গগামীদের শিমুলিয়া থেকে লঞ্চে করে বাংলাবাজারের উদ্দেশে পদ্মা পাড়ি দিতে দেখা গেছে।

লঞ্চে উভয়মুখী যাত্রীদের ভিড় চোখে পড়ার মতো। তবে, লঞ্চ চলাচল শুরু হওয়ার ফলে ফেরিতে যাত্রী পারাপারের চাপ কমেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত