চেক প্রজাতন্ত্র ১-২ ডেনমার্ক

স্বপ্নের সেমিফাইনালে ডেনিশরা

প্রকাশ : ০৪ জুলাই ২০২১, ০২:৫২

সাহস ডেস্ক

শারীরিক অসুস্থতার কারণে দলের বড় তারকা ক্রিশ্চিয়ান এরিকসেনকে প্রথম ম্যাচে হারায় ডেনিশরা। এতে ভাবা হচ্ছিল প্রথম রাউন্ডের গন্ডিটাই বোধহয় পার হতে পারবে না তারা। তার উপর আবার টানা দুই ম্যাচ হেরে একদম খাদের কিনারায়। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে আজ স্বপ্নের সেমিফাইনালে পৌঁছে গেল ডেনমার্ক।

শনিবার (৩ জুলাই) রাতে বাকু অলিম্পিক স্টেডিয়ামে ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেল ক্যাস্পার হজুলমন্ডের দল। ডেনিশদের হয়ে গোল দুটি করেছেন টমাস ডেলেনি ও ক্যাসপার ডলবার্গ এবং চেক প্রজাতন্ত্রের হয়ে একমাত্র গোলটি করেছেন পাত্রিক শিকের।

তার আগে শেষ ষোলোতে ওয়েলসকে ৪-০ গোলে হারিয়ে কোয়ার্টারে এসেছিল ডেনিশরা। তবে ইউরোর ইতিহাসে প্রথম কোন দল যারা প্রথম দুই ম্যাচ হেরেও সেমিফাইনালে পৌঁছে গেছে। এর আগে প্রথম দুই ম্যাচ হেরে কেউই সেমিফাইনালে যেতে পারেনি।

এদিন শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণ ম্যাচ উপহার দেয় দুই দল। তবে ডেনমার্ক এগিয়ে যেতে সময় নিয়েছে মাত্র ৫ মিনিট। রাইট উইংব্যাক ইয়েন্স স্ট্রিগার লারসেনের কর্নারে মাথা ঠেকিয়ে বল জালে জড়ান টমাস ডেলেনি। যদিও ডেলেনি এবার নিচে খেলেছেন। যার কারণে গোল দেয়াটা তার কাজ নয়। তাই হয়তো চেক থেলোয়াড়রা তাকে মার্ক করেনি। ফাঁকায় উড়ন্ত বল পেয়ে মাথায় ঠেকিয়ে গোল করেন বরুসিয়া ডর্টমুন্ডের এই মিডফিল্ডার।

তার কিছুক্ষণ পরে চেকরাও কর্নার থেকে একই রকম সুযোগ পেয়ে গিয়েছিল। সেটা রুখে দিয়ে উলটো কাউন্টার অ্যাটাকে আরেক গোল করে ফেলছিলেন ডামসগার্ড। কিন্তু বলটা ক্লিয়ার করে দেন চেক ডিফেন্ডার ভ্লাদিমির সুফাল।

ডলবার্গকের গোলের মুহুর্ত

এরপর ম্যাচের ৪২ মিনিটে আবারো এগিয়ে যায় ডেনিশরা। আজ অসাধারণ খেলা উপহার দেওয়া জোয়াকিম মেয়ল লেফট উইংব্যাক হয়েও ডানপায়ের ব্যবহার করে বক্সে দাঁড়ানো ডলবার্গকে ক্রস করেন। সেখান থেকে শুধু পা ঠেকিয়ে গোল করে দলকে আরও এগিয়ে দেন স্ট্রাইকার ক্যাসপার ডলবার্গ। তবে এই গোলের অ্যাসিস্টটাকে টুর্নামেন্টের সেরা অ্যাসিস্ট বলা হতে পারে। ব্রায়ান লাউড্রপ, হেনরিক লারসেন, জন ডাল টমাসন ও ফ্রাঙ্ক আরনেসেনের পাশাপাশি এখন ডেনমার্কের হয়ে ইউরোতে সর্বোচ্চ তিন গোল হয়ে গেল এই ডলবার্গেরও। আগের ম্যাচে জোড়া গোল করেছিলেন এই ডেনিশ স্ট্রাইকার। পরে এই ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ডেনমার্ক।

বিরতি থেকে ফিরে এসে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে চেক প্রজাতন্ত্র। শুরুতেই আক্রমণ চালায় তারা। এতে ব্যবধান কমাতেও পারত তারা। কিন্তু ক্রেমেনিকের শট একটুর জন্য চলে যায় পোস্টের পাশ দিয়ে। তার দুই মিনিট পরেই ব্যবধান কমায় চেক প্রজাতন্ত্র। ম্যাচের ৪৯ মিনিটে রাইটব্যাক ভ্লাদিমির কুফলের দারুণ অ্যাসিস্ট থেকে গোলটি করেন চেকের সেরা তারকা পাত্রিক শিক। এ নিয়ে টুর্নামেন্টে ক্রিশ্চিয়ানো রোনালদোর সমান ৫টি গোল করে ফেললেন শিক।

২০০৪ ইউরোতে পূর্বসূরি মিলান বারোস সমান গোল করেছিলন। তবে পূর্বসূরির সমান গোল করতে পারলেও, পূর্বসূরির মতো দলকে সেমিফাইনালে তুলতে পারলেন না বায়ার লেভারকুসেনের স্ট্রাইকার শিক।

পাত্রিক শিকের গোল উৎসব

তবে ব্যবধান কমিয়ে খেলার ধার আরও বাড়িয়ে দেয় চেক প্রজাতন্ত্র। কিন্তু ডেনমার্কের প্লসেন ও নরগার্ড নামার পরেই খেলার মোড় বদলে যায় আবার। পলসেন একাই দুবার সুযোগ পেয়েছিলেন, পারেননি। একবার মাহলেও সুযোগ পেয়ে নষ্ট করেছেন। ওদিকে মাথায় আঘাত পেয়ে আজকের অন্যতম সেরা খেলোয়াড় সুচেক ব্যান্দেজ দিয়েই খেলে গেছেন।

একদম শেষ মুহূর্তেও শটটা চেকদের কেউ একজন বক্সে পা লাগালেই হয়তো অন্য কিছু হতে পারত। সেটা আর হয়নি। শেষে বেশ ভালোমতো প্রেস করে খেলেও প্রত্যাশিত গোলটা বের করে আনতে পারেনি চেকরা। ফলে এবার ইউরোতে তাঁদের যাত্রারও সমাপ্তি ঘটে যায় নব্বই মিনিট শেষে। অবশেষে স্বপ্নে সেমিফাইনালে উঠে গেল ডেনমার্ক।

সেমিফাইনালে ইংল্যান্ড-ইউক্রেন ম্যাচের বিজয়ী দলের বিপক্ষে খেলবে ডেনমার্ক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত