রোনালদোদের বিদায়, কোয়ার্টারে বেলজিয়াম

প্রকাশ : ২৮ জুন ২০২১, ১৩:২৯

সাহস ডেস্ক

ম্যাচের ৪২তম মিনিটটা ছিল রোনালদোদের জন্য মেঘলা আকাশ। এ সময়ে গোল করেন বেলজিয়ামের মিডফিল্ডার থরগান হ্যাজার্ড। পুরো ম্যাচ জুড়ে এই একমাত্র গোলেই নকআউট পর্ব থেকে বিদায় নিতে হলো অশ্রুসিক্ত পর্তুগালকে।

রবিবার (২৭ জুন) দিবাগত রাতে স্তাদিও দি লা কার্টুজা স্টেডিয়ামে ইউরো ২০২০ এর নকআউট পর্বে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে বেলজিয়াম। যদিও গতবারের ইউরো চ্যাম্পিয়ন ছিল রোনালদোর পর্তুগাল। আর আড়াই বছর ধরে ফিফা র‌্যাংকিংয়ে আছে বেলজিয়াম।

এদিন শুরু থেকেই বেলজিয়ানদের চাপতে থাকে রোনালদোরা। তার সুবাদে ২৫ মিনিটেই এগিয়ে যেতে পারত পর্তুগিজরা। সাথে রোনালদোরও আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের একক মালিক হয়ে যেতো। কিন্তু তার হতে দেননি বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া। ২৫ মিনিটে দারুন একটি ফ্রিকিক করেন রোনালদো, কিন্তু ডানে ঝাপিয়ে রুখে দেন কোর্তোয়া। ফিরতি বলটা চলে যায় কাছেই দাঁড়ানো জোয়াও পালিনিয়ার কাছে। কিন্তু পর্তুগিজ মিডফিল্ডারের দুর্বল হেড আবার চলে যায় কোর্তোয়ার হাতে। এর আগেও শুরুর ৬ মিনিটে আরেকটি সুযোগ নষ্ট করেন দিয়েগো জোতা।

এরপর প্রথমার্ধের ৪২ মিনিটেই গোলের দেখা পায় বেলজিয়ান মিডফিল্ডার থরগান হ্যাজার্ড। তার গোলের আগে শুধু একবারই বেলজিয়ান-ঝলক দেখিয়েছিলেন রোমেলু লুকাকু। ম্যাচের ৩৮ মিনিটে ইন্টার মিলান স্ট্রাইকার দারুণ এক দৌড়ে প্রায় এলোমেলো করে দিয়েছিল পর্তুগিজদের।

তার চার মিনিট পরেই হ্যাজাডের গোলের মুহূর্ত। ৪২ মিনিট পর্তুগিজ বক্সের বাইরে বল পেয়ে টমাস মুনিয়ের পাস দেন বাঁ পাশে থরগান হ্যাজার্ডকে। দ্রুত দুটি স্পর্শে জায়গা বানিয়ে বাতাসে ভাসানো বাকানো শটে দারুণ এক গোল পেয়ে যান থরগান হ্যাজার্ড। পর্তুগাল গোলরক্ষক রুই প্যাত্রিসিওর এই গোল ঠেকানোর উপায় ছিল না।

তার তিন মিনিট পর ডি ব্রুইনাকে ফাউল করেন পালিনিয়া। ওই চোটেই বিরতির পর উঠে যেতে বাধ্য হন বেলজিয়ান মিডফিল্ডার। ডি ব্রুইনা উঠে যেতেই একচেটিয়া খেলতে শুরু করে পর্তুগাল। ৫৫ মিনিটি জোয়াও মুতিনিও ও বেরনার্দো সিলভাকে উঠিয়ে ফার্নান্দো সান্তোস জোয়াও ফেলিক্স ও ব্রুনো ফার্নান্দেজকে মাঠে নামালে আক্রমণের ধার বাড়ে পর্তুগালের। কিন্তু গোলের সুযোগ হারানোর আক্ষেপ ছাড়া আর কিছু পায়নি পর্তুগাল। ৮৩ মিনিটেও সমতায় ফিরতে পারত রোনালদোরা। কিন্তু সের্গিও অলিভিয়েরার শটটা পোস্টে লেগে ফিরে আসে পোস্টে। অবশেষে আর কোনো গোল না হলে এই ১-০ গোলে হেরে ইউরো ২০২০ থেকে বিদায় নিয়েছে পর্তুগাল।

পর্তুগাল হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে বেলজিয়াম। কোয়ার্টারে ইতালির বিপক্ষে খেলবে বিশ্বের একনম্বর দলটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত