আউটের সিদ্ধান্ত মানতে না পারায় তামিমকে জরিমানা

প্রকাশ : ২৯ মে ২০২১, ২০:৩৯

সাহস ডেস্ক

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে উইকেটরক্ষকের হাতে তালুবন্দী হন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। কিন্তু বিষয়টি মানতে নারাজ তামিম। সহজেই তিনি আউট মেনে নেননি। উল্টো আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকতের উদ্দেশে অশ্রাব্য ভাষায় কথা বলেছেন। এ কারণে তামিমকে জরিমান করা হয়েছে।

শাস্তি হিসেবে তামিমকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়। ডিমেরিট পয়েন্টও পেয়েছেন একটি। ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের এই শাস্তি মেনে নেওয়ায় তামিমের কোনো শুনানি হয়নি।

ঘটনাটি ঘটে বাংলাদেশ ইনিংসের দশম ওভারে। শ্রীলঙ্কান ফাস্ট বোলার দুষ্মন্ত চামিরার বলে আম্পায়ার তামিমকে কট বিহাইন্ড আউট দিলে রিভিউ নিয়েও রক্ষা পাননি। দুর্ভাগ্য তামিমের, ফুল লেংথের বলে ড্রাইভ করতে গিয়ে ব্যাট পিচে আঘাত করে। একই সময় বল গেছে তামিমের ব্যাট ঘেঁষে। স্নিকোমিটার দেখে তাই থার্ড আম্পায়ার তামিমকে আউট দেন। শেষ পর্যন্ত ২৯ বল খেলে ১৭ রান করে মাঠ ছাড়তে হয় তামিমকে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। আইসিসি জানায়, আচরণবিধির ২.৩ ধারা ভাঙায় শাস্তি পাচ্ছেন তামিম। এ ধারায় ‘আন্তর্জাতিক ম্যাচে অশ্রাব্য ভাষা ব্যবহার করায়’ বিধানের কথা বলা আছে।

আউট নিয়ে হতাশা প্রকাশ করে শুক্রবার ম্যাচ শেষে সাংবাদিকদের তামিম বলেছিলেন ‘খুবই হতাশার। আমি ১০০ ভাগ নিশ্চিত ছিলাম যে আমার ব্যাটে বল লাগেনি। দুর্ভাগ্যজনক যে আমার ব্যাটের পাশ দিয়ে বল যাওয়ার সময় ব্যাট মাটিতে লাগে। এটাও আম্পায়ারের জন্য প্রায় অসম্ভব ছিল ওভারটার্ন করা। অনফিল্ড আম্পায়ার যদি আউট না দিতেন, তাহলে ভিন্ন ঘটনা হতে পারত। কিন্তু আমি ১০০ ভাগ নিশ্চিত যে আমার ব্যাটে বল লাগেনি।’

শুক্রবার (২৮ মে) শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশকে ২৮৭ রানের লক্ষ্য দিয়েছিল লঙ্কানরা। তাড়া করতে নেমে ১৮৯ রানে অলআউট বাংলাদেশ। ৯৭ রানের বড় জয় পায় শ্রীলঙ্কা।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ৩৩ রান ও দ্বিতীয় ম্যাচে ১০৩ রানের জয়ে নিয়ে প্রথমবারের মতো সিরিজ জিতেছে বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত