‘আমিরকে বাবার মতো বারবার বাঁচাবে না মিকি আর্থার’

প্রকাশ : ২৬ মে ২০২১, ১৯:৩২

সাহস ডেস্ক

গত বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর থেকেই বিতর্কের মধ্যে আছেন ২৮ বছর বয়সী পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। অবসর নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও জাতীয় দলের দুই কোচ মিসবাহ-উল-হক এবং ওয়াকার ইউনিসের প্রতি ক্ষোভ ঝেড়ে আমির জানিয়েছেন, মিসবাহ ও ওয়াকার পাকিস্তানের কোচিং স্টাফে থাকা পর্যন্ত তিনি জাতীয় দলে ফিরবেন না।

এ নিয়ে রাগ ঝেড়েছেন তার স্বদেশী কিংবদন্তি সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার। পিটিভি স্পোর্টসকে শোয়েব বলেছেন, আমির একটু বেশিই বাড়াবাড়ি করে ফেলেছেন। তিনি বলেন, আমির ‘শিশুসুলভ’ আচরণ করেছেন। আমিরকে বড়দের মতো চিন্তাভাবনা করার পরামর্শ দিয়েছেন ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’।

শোয়েব বলেন, সব দিন সমান যায় না। কখনো খারাপ দিন আসে, কখনো ভালো। আমিরের বোঝা উচিত সব সময় মিকি আর্থার (পাকিস্তানের সাবেক কোচ) বাবার মতো এসে বাঁচাবে না। আমিরের ভালোর জন্য বলছি, ওর এখন বড়দের মতো আচরণ করা উচিত। ম্যানেজমেন্ট কারো মর্জি অনুযায়ী চলবে না। মাঠের খেলা দিয়েই জবাব দিতে হবে।

অলরাউন্ডার মোহাম্মদ হাফিজের উদাহরণ তুলে ধরে শোয়েব বলেন, হাফিজের বিরুদ্ধেও ছিল ম্যানেজমেন্ট। কিন্তু হাফিজ ঠিকই তার যোগ্য জবাব দিয়েছে। আর তা ছিল রান করা। সে টানা রান করে গেছে। ফলে তাকে ঠেকানোর কোনো সুযোগ ছিল না। আমিরের উচিত হাফিজের কাছ থেকে কীভাবে পরিস্থিতি সামলাতে হয় তা শেখা।

শুধু শোয়েব নয়, পাকিস্তানের সাবেক স্পিনার সাঈদ আজমলও আমিরের এমন কথা পছন্দ করেননি। কোচিং স্টাফের বিরুদ্ধে এমন কথা কোনো ক্রিকেটারের বলা উচিত নয়-মনে করেন আজমল। তিনি বলেন, ‘আমির যা যা বলেছে, মনে হচ্ছে সে অবিচারের শিকার হয়েছে। কিন্তু টিম ম্যানেজমেন্ট এবং তার মধ্যে কী ঘটেছে, সেসব আমি জানি না। সে বলছে, মিসবাহ (প্রধান কোচ) ও ওয়াকার (বোলিং কোচ) দায়িত্ব ছাড়লেই শুধু পাকিস্তানের হয়ে খেলবে। কোচের পদত্যাগ দাবি করা কোনো খেলোয়াড়ের জন্য ঠিক নয়। কোনো দাবিদাওয়া পেশ করার আগে আমিরের উচিত পারফর্ম করে জায়গা নিশ্চিত করা।’

২০২০ সালের শুরুর দিকে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন আমির। এরপর একই বছর কোচ মিসবাহ-উল-হক এবং বোলিং কোচ ওয়াকার ইউনিসের সঙ্গে দূরত্ব বাড়ায় ডিসেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলে দেন তিনি। আমির বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছেন।

আমির অবশ্য ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট খেলে যাচ্ছেন। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) বাকি অংশে তাকে করাচি কিংসের জার্সিতে দেখা যাবে। এরপর তিনি কেন্ট-এর হয়ে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টে খেলবেন। পাকিস্তানের জার্সিতে ৩৬ টেস্ট, ৬২ ওয়ানডে এবং ৫০ টি-টোয়েন্টি খেলা এই পেসার আগস্ট থেকে শুরু হতে যাওয়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বারবাডোজ ট্রাইডেন্টসের হয়েও খেলবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত