নেইমাররা নয়, ফ্রেন্স লিগ চ্যাম্পিয়ন লিলে

প্রকাশ : ২৪ মে ২০২১, ১৪:৫২

সাহস ডেস্ক

চ্যাম্পিয়ন হতে হলে লিগে নিজেদের শেষ ম্যাচে জিততেই হবে এমন সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল লিলে। এদিকে ঘাড়ে নিশ্বাস ফেলছে পিএসজি নামের দানব। মাত্র এক পয়েন্ট কম নিয়ে লিলেকে তাড়া করছে পিএসজি। তাই পা হড়কানো যাবে না! একটু এদিক-ওদিক হলেই বিপদ। কিন্তু না, পা হড়কায়নি। দুর্দান্ত খেলেই অঁজের মাঠে তাদেরকেই হারিয়ে টানা ১০ বছর পর ফ্রেঞ্চ লিগ ওয়ানের চতুর্থ শিরোপা ঘরে তুলল উত্তর ফ্রান্সের ক্লাবটি।

এদিকে নিজেদের শেষ ম্যাচে পিএসজিও জিতেছে। ব্রেস্তের মাঠে তাদেরকে হারিয়েও শিরোপা ধরে রাখতে পারেননি নেইমার-এমবাপ্পেরা। লিলের থেকে এক পয়েন্ট কম নিয়ে রানার্সআপ হয়ে মৌসুম শেষ করেছে আগের তিন মৌসুমের চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)।

রবিবার (২৩ মে) স্তাদে জিন-বোয়েন স্টেডিয়ামে অঁজেকে ২-১ গোলে হারিয়েছে লিলে। স্তাদে ফ্রান্সিস-লি স্টেডিয়ামে ব্রেস্তকে ২-০ গোলে হারিয়েছে পিএসজি। ৩৮ ম্যাচ শেষে লিলের পয়েন্ট ৮৩ এবং পিএসজির ৮২ পয়েন্ট।

লিল প্রথমার্ধেই এগিয়ে ছিল ২-০ গোলে। ১০ মিনিটে রেনাতো সানচেসের পাস থেকে ১৬ গজ দূর থেকে গোল করেন ২১ বছর বয়সী কানাডিয়ান ফরোয়ার্ড জোনাথন ডেভিড। প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে ব্যবধানটা দ্বিগুণ করেন তুর্কি স্ট্রাইকার বুরাক ইলমাজ। ডেভিডকে ফেলে দিয়েছিলেন অঁজে গোলরক্ষক। পরে দ্বিতীয়র্ধের যোগ করা সময়ে অঁজে একটি গোল পরিশোধ করেছিল। গোলটি করেছিলেন অঞ্জেলো ফালগিনি।

এদিকে ব্রেস্তের মাঠে আত্মঘাতী গোলে পিএসজি প্রথমার্ধে এগিয়ে ছিল ১-০ ব্যবধানে। আনহেল ডি মারিয়ার কর্নার ব্রেস্ত মিডফিল্ডার রোমেইন ফাইভরের গায়ে লেগে ঢুকে যায় জালে। ১৮ মিনিটে নেইমার পেনাল্টি বাইরে না পাঠালে প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে যেতে পারত পিএসজি। দ্বিতীয় গোলটি আসে ম্যাচের ৭১ মিনিটে। এই গোলেরই উৎস ডি মারিয়া। আর্জেন্টাইন ফরোয়ার্ডের পাস ধরে এগিয়ে আসা গোলকিপারকে কাটিয়ে এক ডিফেন্ডারের ধাক্কায় পড়ে গিয়েও গোল করতে ভুল করেননি এমবাপ্পে। এবারের লিগে এমবাপ্পের এটি ২৭তম গোল। টানা তৃতীয়বার সর্বোচ্চ গোলদাতা হলেন বিশ্বকাপজয়ী ফরাসি তারকা।

লিল–পিএসজি সঙ্গে ফ্রেঞ্চ লিগ থেকে তৃতীয় দল হিসেবে চ্যাম্পিয়নস লিগের জায়গা করে নিয়েছে মোনাকো। শেষ ম্যাচে লাঁসের সঙ্গে গোলশূন্য ড্র করা মোনাকো অবশ্য খেলব চ্যাম্পিয়নস লিগের তৃতীয় কোয়ালিফাইং রাউন্ডে। মোনাকোকে টপকে যাওয়ার সুযোগ ছিল লিওঁর সামনে। কিন্তু প্রথমার্ধে ২–১ গোলে এগিয়ে যাওয়া দলটি নিসের কাছে হেরে গেছে ৩–২ গোলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত