তামিমের ঝড়ো ফিফটি, ৭ রানে পিছিয়ে বাংলাদেশ

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২১, ১৫:৫৫

ক্রীড়া ডেস্ক

প্রথম ইনিংসে নিজের সেরাটা খেললেও দ্বিতীয় ইনিংসে ব্যর্থ নাজমুল হাসান শান্ত। তবে দুই ইনিংসেই ঝড়ের গতিতে খেলছে দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ওয়ানডে মেজাজে খেলে প্রথম ইনিংসে ৯০ রানের একটি দ্রুত ইনিংস খেলেছিল তামিম। আর আজ পঞ্চম দিনে ব্যাট পেয়ে টি-টোয়েন্টি গতিতে খেলছে এই বাঁহাতি ওপেনার।

রবিবার (২৫ এপ্রিল) পাল্লেকেলেতে প্রথম টেস্টের পঞ্চম দিনে ৮ উইকেট হারিয়ে ৬৪৮ রানে ডিক্লেয়ার দেয় শ্রীলঙ্কা। আজ দ্বিতীয় সেশনে ১০৭ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামে তামিম-সাইফরা। এর আগে প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৫৪১ রান করে ডিক্লেয়ার দিয়েছিল বাংলাদেশ।

তবে আজ পঞ্চম দিনে ১০৭ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে আবারও ব্যর্থতার পরিচয় দিয়েছে সাইফ হাসান। নানাবাড়ি শ্রীলঙ্কায় এসে দুই ইনিংসেই ব্যর্থ তিনি। প্রথম ইনিংসে শূন্য রান এবং দ্বিতীয় ইনিংসে ১ রানে সাজঘরে ফেরে সাইফ হাসান।

সাইফ হাসান

আজ ব্যর্থতার পরিচয় দিয়েছেন বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করা নাজমুল হাসান শান্তও। শূন্য রানে লাকমলের বলে বোল্ড হয়ে ফেরেন শান্ত। এর আগে প্রথম ইনিংসে ৩৭৮ বলে ১৭ চার ১ ছক্কায় ১৬৩ রান করে লাহিরু কুমারার বলে তারই হতে ক্যাচ দিয়ে ফিরেছিলেন শান্ত।

নাজমুল হাসান শান্ত

তবে তামিম ইকবাল প্রথম ইনিংসে ওয়ানডে মেজাজে খেললেও আজ খেলছে টি-টোয়েন্টি মেজাজে। একটি ঝড়ো ফিফটিও করে ফেললো তিনি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২ উইকেট হারিয়ে ১০০ রান করেছে বাংলাদেশ। এই ১০০ রানের মধ্যে তামিমের একারই ৭৪ রান। বল খেলেছে ৯৮টি, ১০ চার ও ৩ ছক্কা মেরেছে। যদিও নিজের ২৯ রানের সময় উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়েছিল তামিম, কিন্তু বলটি উইকেটরক্ষক ও স্লিপের মধ্যথেকে বেরিয়ে যায়। এ যাত্রা বেঁচে গিয়ে দ্রুত ফিফটি করে ফেলে বাঁহাতি এই ব্যাটসম্যান। ৭৪ রান নিয়ে অপরাজিত আছে তিনি। প্রথম ইনিংসে ১০১ বলে ১৫ চারে ৯০ রান করে বিশ্ব ফার্নান্দোর বলে ক্যাচ দিয়ে ফিরেছিল তামিম।

তামিম ইকবাল

আজ তাকে সঙ্গ দিচ্ছে অধিনায়ক মুমিনুল হক। প্রথম ইনিংসে দারুন সেঞ্চুরি করা মুমিনুল আজও ভালো অবস্থানে আছে। দিচ্ছে তামিমকে যোগ্য সঙ্গ। ৮৬ বলে ২৩ রান করে অপরাজিত আছে এই বাঁহাতি ব্যাটসম্যান। এর আগে প্রথম ইনিংসে ৩০৪ বলে ১১ চারে ১২৭ রান করে ধনঞ্জয়া ডি সিলভার বলে ক্যাচ দিয়ে ফিরেছিল মুমিনুল হক।

মুমিনুল হক

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট ম্যাচের সিরিজের প্রথম টেস্টের আজ ৫ম দিনে ১০৭ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ। এই পতিবেদন লেখা পর্যন্ত ৩৩ ওভারে ২ উইকেট হারিয়ে ১০০ রান করেছে তামিম-মুমিনুলরা। মাত্র ৭ রানে পিছিয়ে থেকে চা-ব্রেকে গেছে দল। এরই মধ্যে নেমেছে বৃষ্টি। বৃষ্টির কারণে আপাতত খেলা বন্ধ আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত