ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ

৫ উইকেট হারিয়ে প্রথম দিন শেষ করল বাংলাদেশ

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২১, ১৭:১০

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের আজ প্রথম দিনে টসে জিতে আগে ব্যাটিং করে ৯০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২৪২ রান সংগ্রহ করে প্রথম দিন শেষ করেছে স্বাগতিক বাংলাদেশ।

বুধবার (৩ জানুয়ারি) চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে দুই দল।

এদিন টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হক। ব্যাট করতে নেমে লাঞ্চ ব্রেকের আগে ২৯ ওভারে ২ উইকেট হারিয়ে ৬৯ রান করেছিল টাইগাররা।

তবে আজ প্রথম দুই সেশনেই দুটি করে উইকেট হারিয়েছে বাংলাদেশ দল। দুটিতেই উইকেট পড়েছে সেশনের শেষ দিকে এসে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে তৃতীয় সেশনের শেষ দিকে এসেও তাই আজ একটু শঙ্কা ছিল- এই বুঝি আরেকটা উইকেট পড়ে গেল!

কিন্তু শঙ্কাটা সত্যি হয়নি। শেষদিকে উইকেট পড়েনি। দুটি নয়, তৃতীয় সেশনে একটি উইকেট হারিয়েছে বাংলাদেশ। তাতে দিন শেষ হয়েছে কিছুটা স্বস্তি নিয়ে। দ্বিতীয় দিনকে ঘিরে কিছু আশা নিয়ে।

আজ ৫ উইকেটে ২৪২ রান নিয়ে আজ টেস্টের প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ। দলের হয়ে প্রথম উইকেট হারায় তামিম ইকবাল। ৯ রান করে বোল্ড হন বাঁহাতি এই ওপেনার। পরে ২৫ রান করে রান আউট হয়ে ফেরেন নাজমুল হাসান শান্ত। এর পরেই ঝড়েযান অধিনায়ক মুমিনুল হক। ২৬ রান করে ক্যাচ আউট হয়ে ফেরেন অধিনায়ক। মুমিনুলের পরেই ফেরেন সাদমান। ৫৯ রানের একটি ফিফটি করে এলবিডব্লিউ হয়ে ফেরেন সাদমান ইসলাম। পরে ৩৮ রান করে ক্যাচ দিয়ে ফেরেন মুশফিকুর রহমান।

তবে ব্যাটে আছেন এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও লিটন দাস। দীর্ঘদিন পর টেস্টে ফিরে অপরাজিত সাকিব করেছেন ৩৯ এবং অপরাজিত লিটন করেছেন ৩৪ রান। আগামীকাল দ্বিতীয় দিনে এখান থেকেই শুরু করবেন সাকিব-লিটন।

ক্যারিবীয়দের হয়ে প্রথম দিনে কিমা রোচ ১টি এবং জমেল ওয়ারিক্যান ৩টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ২৪২/৫ (সাদমান ৮৯, তামিম ৯, নাজমুল ২৫, মুমিনুল ২৬, মুশফিকুর ৩৮, সাকিব ৩৯*, লিটন ৩৪*; রোচ ১/৪৪, গ্যাব্রিয়েল ০/৫১, কর্নওয়াল ০/৫৬, মেয়ার্স ০/১৬, ওয়ারিকান ৩/৫৮, ব্রাথওয়েইট ০/১৩)।

বাংলাদেশের একাদশ:
তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম এবং মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের একাদশ:
ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, এনক্রুমাহ বোনার, জার্মেইন ব্ল্যাকউড, জশুয়া ডা সিলভা (উইকেটরক্ষক), কাইল মায়ার্স, রাকিম কর্নওয়াল, শাইনে মোসলে, জোমেল ওয়ারিক্যান, কেমার রোচ এবং শ্যানন গ্যাব্রিয়েল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত