ম্যানটিসির কাছে হেরে নয় বার্নলির লজ্জা অন্য কারণে

প্রকাশ : ২৩ জুন ২০২০, ১৩:২৩

সাহস ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগে ঘরের মাঠে ফিল ফোডেন ও রিয়াদ মহারেজের জোড়া গোলে বার্নলিকে গোল বন্যায় ভাসিয়ে সহজ জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। তবু ম্যাচে হারের কারণে নয় ইংলিশ ক্লাব বার্নলির খেলোয়াড়–কর্মকর্তাদের লজ্জায় মাথা কাটা গেল অন্য আরেকটি কারণে।

২২ জুন (সোমবার) দিবাগত রাতে ইতিহাদ স্টেডিয়ামে বার্নলিকে ৫-০ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। তবে স্টেডিয়ামে এক অদ্ভূত কাণ্ড করেছে বার্নলি সমর্থকরা। ‘ক্লোজড ডোর’ বা দর্শকশূন্য স্টেডিয়ামে কিক-অফের পরপরই আকাশে দেখা যায় এক বিমান। তার সঙ্গে বাধা ব্যানারে লেখা, ‘হোয়াইট লাইভস ম্যাটার বার্নলি’।

পৃথিবীর বিভিন্ন দেশে শুরু হয়েছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। ফুটবলাররাও এর বাইরে নেই। এই আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে অনেক তারকা তাদের গোল উদযাপন করছেন হাঁটু গেড়ে। তবে ম্যানসিটি-বার্নলির ম্যাচে দেখা গেলো ভিন্ন চিত্র। ম্যাচ শুরুর আগে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' আন্দোলনের সঙ্গে কাল ক্লাবটির খেলোয়াড়েরা একাত্মতা ঘোষণা করলেন মাঠে। এর কিছু পরই বার্নলির সমর্থক পরিচয় লেখা এক বিমান 'হোয়াইট লাইভস ম্যাটার' ব্যানার ঝুলিয়ে ইতিহাদ স্টেডিয়ামের ওপর দিয়ে উড়ে যায়।

ম্যাচশেষে বার্নলি অধিনায়ক বেন মি বলেছেন, ‘এই ধরণের সমর্থকদের ফুটবলের আশপাশে থাকার কোনো যোগ্যতা নেই। আমরা লজ্জিত, আমরা বিব্রত। আমাদের সমর্থকদের ক্ষুদ্র একটি অংশ এরা। আমি সমর্থকদের বড় অংশের পক্ষ থেকে বলছি আমরা এই ধরনের কোনো ঘটনা সমর্থন করি না। আকাশে এটাকে দেখাটা আজ আমাদের খেলায় বড় প্রভাব ফেলেছে। আমরা বিব্রত কারণ এটাতে আমাদের নাম লেখা ছিল। তাঁরা চেষ্টা করেছে ক্লাবকে এর মধ্যে টানতে। তবে এগুলো মোটেই আমাদের ক্লাবের কিছু নয়।’

বার্নলি পরে আনুষ্ঠানিকভাবেই দুঃখ প্রকাশ করে এই ঘটনায়, ‘যারা এই দৃষ্টিকটু ব্যানার উড়িয়েছে বার্নলি তাদের কঠোরভাবে নিন্দা জানাচ্ছে। জড়িতরা টার্ফ মুরে (বার্নলির মাঠ) ঢুকতে দেওয়া হবে না। আমরা প্রিমিয়ার লিগ, ম্যানচেস্টার সিটি ও যারা ব্ল্যাব লাইভস ম্যাটার আন্দোলনে যুক্ত তাঁদের কাছে নিঃশর্ত ক্ষমা চাচ্ছি।’

ম্যাচের শুরুর দিকে ওই ঘটনার জেরই কিনা পুরো ম্যাচেই ছন্নছাড়া ছিল বার্নলি। প্রথমার্ধেই ৩–০ গোলে এগিয়ে যায় স্বাগতিক ম্যান সিটি। এরপর দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল। সিটির হয়ে দুটি করে গোল করেন ফিল ফোডেন ও রিয়াদ মাহরেজ। অন্য গোলটি দাভিদ সিলভার। সিটির এই জয় সম্ভবত লিভারপুলের শিরোপা নিশ্চিত করা আরেকটু পিছিয়ে দিল।

এই জয়ে ৩০ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে ম্যানচেস্টার সিটি। সমান ম্যাচ খেলে ৮৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে লিভারপুল। তবে পরের রাউন্ডেই শিরোপা নিশ্চিত করতে লিভারপুলকে শুধু জিতলেই হবে না, ম্যানচেস্টার সিটিকেও হারতে হবে। সমান ম্যাচ খেলে ৫৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে লেস্টার সিটি। সমান ম্যাচ খেলে ৫১ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে চেলসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত