ডি ককের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে হারাল দ.আফ্রিকা

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৭

সাহস ডেস্ক

তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ঘরের মাঠে অধিনায়ক ও উইকেটরক্ষক কুইন্টন ডি ককের অনবদ্য সেঞ্চুরিতে সফরকারী ইংল্যান্ডকে হারিয়ে জয় তুলে নিয়ে এগিয়ে থাকল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

৪ ফেব্রুয়ারি (মঙ্গলবার) কেপটাউনে ইংলিশদের ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। এর আগে ঘরের মাটিতেই ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ হেরেছিল প্রোটিয়ারা।

এদিন টসে জিতে আগে ইংলিশদের ব্যাটিংয়ে আমন্ত্র জানায় প্রোটিয়া অধিনায়ক কুইন্টন ডি কক। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৫৮ রান সংগ্রহ করে ইংল্যান্ড।

দলের হয়ে ব্যাটিংয়ে নেমে শুরুটা দুর্দান্ত করলেও মাঝপথে খেই হারিয়ে ফেলে ইংল্যান্ড। ৫১ রানে প্রথম উইকেট হারানোর পর স্কোরবোর্ডে ৮৪ রান ওঠতেই টপ-অর্ডারের ৪ ব্যাটসম্যানকে হারায় ইংলিশরা।

ইংল্যান্ডকে বিপর্যয়ের হাত থেকে বাঁচায় জোন ডেনলির ব্যাট। ১০৩ বলে ৬ চার ও ২ ছ্ক্কায় ৮৩ রান করেন তিনি। শেষদিকে ৪২ বলে ৪০ রান করে বিশ্বকাপজয়ীদের লড়াকু সংগ্রহ এনে দেন ক্রিস ওকস।

দক্ষিণ আফ্রিকার হয়ে তাবরিজ শামসি ৩টি এবং হেনরিক্স, স্মাটস, ফেলুকওয়ে ও শিপামলা ১টি করে উইকেট নেন।

ইংল্যান্ডের দেওয়া ২৫৯ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ৪৭.৪ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৫৯ রান করে জয়ের বন্দরে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

দলের হয়ে দলিয় ২৫ রানে ওপেনার রিজা হ্যান্ডরিক্স (৬) বিদায় নিলেও প্রোটিয়াদের রানের চাকা সচল রাখেন আরেক ওপেনার ডি কক ও টেম্বা বাভুমা। ইংলিশ বোলারদের হতাশ করে দুজনে ১৭৩ রানের জুটি গড়ে দলকে জয়ের ভিত গড়ে দেন। দলীয় ১৯৮ রানে জো রুটের বলে ডি কক আউট হওয়ার আগে তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি। ১১৩ বলে ১১ চার ও ১ ছক্কায় ১০৭ রানের ইনিংসটি সাজানো তিনি।

ডি কক ওয়ানডে ইতিহাসে দ্বিতীয়জন, যিনি অধিনায়ক-ওপেনার-উইকেটরক্ষক হিসেবে সেঞ্চুরি পেলেন। আগে এই মাইলফলক স্পর্শ করেন সাবেক অস্ট্রেলিয়ান তারকা অ্যাডাম গিলক্রিস্ট। ২০০৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পার্থে ১১৬ রানের ইনিংস খেলেছিলেন তিনি। 

সেঞ্চুরি উদযাপন করতে পারতেন বাভুমাও। কিন্তু ক্রিস জর্ডানের বলে এলবিডব্লিউ’র শিকার হয়ে দুই রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। ১০৩ বলে ৫ চার ও ২ ছক্কায় ৯৮ রানের ইনিংসটি সাজিয়ে ফেরেন বাভুমা।

ডি কক-বাভুমা বিদায় নিলেও জয় আটকায়নি প্রোটিয়াদের। রসি ফন ডার ডাসেনের ৩৮ ও জেজে স্মাটসের ৭ রানের সুবাদে নির্বিঘ্নে জয়ের বন্দরে পৌঁছে যায় তারা।

ইংলিশদের হয়ে ক্রিস ওকস, জো রুট ও ক্রিস জর্দান ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন কুইন্টন ডি কক।

আগামী ৭ ফেব্রুয়ারি (শুক্রবার) ডারবানে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দু’দল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?