২০২২ বিশ্বকাপের লোগো উন্মোচন করেছে ফিফা

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৭

২০২২ ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। এই বিশ্বকাপকে সামনে রেখে কাতারের রাজধানী দোহায় আনুষ্ঠানিকভাবে লোগো উন্মোচন করেছে ফুটবল সংস্থার বড় আসর ফিফা।

৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) লোগো উন্মোচনের অনুষ্ঠান সম্পন্য হয়।

কাতার বিশ্বকাপের লোগোতে চিত্রিত 'অখণ্ড লুপ' যা আট সংখ্যাকে নির্দেশ করছে তা দিয়ে টুর্নামেন্টের জন্য নির্ধারিত ৮টি স্টেডিয়ামকে বোঝানো হয়েছে। আবার প্রতীকটির গায়ে যে বাঁক দেখা যায় তা দিয়ে মরু পাহাড়ের বালিয়াড়ির ঢেউকে বোঝানো হচ্ছে। ওই লুপ কে একইসঙ্গে ‘ইনফিনিটি’ চিহ্ন হিসেবেও চিত্রিত করা হয়েছে, যা দিয়ে এই আসরের ‘আন্তঃসংযোগ’র বৈশিষ্ট্যকে প্রতিফলিত করছে।

প্রকাশিত লোগোটি আরবের স্পিরিট এবং কাতারের ঐতিহ্যকে ধারণ করে। বিভিন্ন জাতির মানুষকে কাতারে একত্রিত করবে ফুটবল। অর্থাৎ শুধু ফুটবলের প্রতি ভালোবাসা থেকে বিভিন্ন সংস্কৃতির সম্মেলন ঘটবে সেখানে। আর লোগোর প্রতীকটি এমন একটি জাতির গল্পকে প্রতিফলিত করছে যারা মাটি থেকে উপরে ওঠেছে এবং এখনও ঊর্ধ্বগামী।

এছাড়াও ফিফা বিশ্বকাপের ট্রফির গড়ন অনুসারে বানানো এই লোগোটির মূল ধারণাটি এসেছে আরবের ঐতিহ্যবাহী ‘উলের শাল’ থেকে। শীতকালে এই শাল দুনিয়াজুড়েই পরিধান করা হয়, বিশেষ করে আরবে এর জনপ্রিয়তা অনেক বেশি। আর ইতিহাসে এই প্রথম কোনো বিশ্বকাপের আসর বসবে শীতকালে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত