আফগানদের বিপক্ষে সিরিজ ও সম্মান দুটোই বাঁচালো বাংলাদেশ ‘এ’ দল

প্রকাশ : ২৯ জুলাই ২০১৯, ২০:০৫

পাঁচ ম্যাচ আনঅফিশিয়াল ওয়ানডের পঞ্চম ও শেষ ম্যাচে নাঈম ইসলামের অনবদ্য সেঞ্চুরিতে আফগানিস্তান ‘এ’ দলকে হারিয়ে ২-২ সমতায় ফিরে সিরিজ ও সম্মান দুটোই বাঁচালো বাংলাদেশ ‘এ’ দল। আজ ম্যাচটি হারলেই কঠোর সমালোচনার মুখে পড়তে হতো বাংলাদেশকে। শেষ পর্যন্ত সিরিজ হারের হাত থেকে বেঁচে গিয়েছে ইমরুল কায়েসের নেতৃত্বাধীন দল। অন্য ম্যাচটি বৃষ্টিতে ভেসে গিয়েছে।

আজ ২৯ জুলাই (সোমবার) বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি) আফগানদের ৬২ রানে হারিয়েছে টাইগার ‘এ’ দল।

এদিন টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় আফগান অধিনায়ক নাসির জামাল। প্রথমে ব্যাট করতে নেমে মোহাম্মদ নাঈমের সেঞ্চুরির ওপর ভর করে নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬২ রান করে বাংলাদেশ। আজ শুরুটা ভালোই করেছিল ওপেনার ইমরুল ও নাঈম। দলিয় ৩৪ রানের মাথায় রান আউট হয়ে ফিরেন ইমরুল কায়েস। ২৭ বলে ৪ চারে ২১ রান করে ফিরেন দলনেতা। এরপর আমিনুল ইসলাম এসে নাঈমকে সঙ্গ দেন। দলিয় ১২৫ রানের মাথায় ব্যাক্তিগত ২২ রান করে কারিম জানাতের বলে ক্যাচ দিয়ে ফিরন আমিনুল। তার আগে ৪ রান করে রান আউন হন ওয়ানডাউন ব্যাটসম্যান ফজলে মাহমুদ।

এরপর মেডেল অডারে এসে নাঈমের সঙ্গে ৮৪ রানের জুটি বাঁধেন আফিফ হোসাইন। দলিয় ২০৯ রানের মাথায় ফজল নিয়াজাইর বলে ক্যাচ দিয়ে ফিরেন আফিফ। আউট হওয়ার সময় ৪ চার ও ২ ছাক্কায় ৫৩ রান করেন আফিফ। এরপর আর তেমন কেউ ভালো করতে পারেনি। তবে দলিয়া ২৩৯ রানের মাথায় রান আউট হয়ে ফিরেন ওপেনার নাঈম। সাজ ঘরে ফেরার আগে ১১ চার ১ ছক্কায় ১২৬ রানের এক অনবদ্য সেঞ্চুরি করেন মোহাম্মদ নাঈম।

আফগানদের হয়ে কারিম জানাত ৩টি ও ফজল নিয়াজাই ২টি উইকেট নেন।

বাংলাদেশের দেয়া ২৬৩ রানের লক্ষ্য তারা করতে নেমে ৪৫.১ ওভার খেলে ২০০ রানেই গুটিয়ে যায় আফগানরা। দলের হয়ে সর্বোচ্চ রহমাতুল্লাহ গুরবাজ ৭ চার ৩ ছক্কায় ৫৪ রান করেন, অধিনায়ক নাসির জামাল ৩ চারে ৪৭ রান করেন এবং সরফউদ্দিন আশরাফ ২ চার ২ ছক্কায় ৩৫ রান করেন।

বাংলাদেশের হয়ে ইয়াসিন আরাফাত ৩টি, শফিকুল ইসলাম, আমিনুল ইসলাম ২টি করে এবং আবু জায়েদ, মেহেদী হাসান ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন মোহাম্মদ নাঈম।

এর আগে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে শুরুতে এগিয়ে ছিল আফগানরাই। তৃতীয় ওয়ানেতে সমতায় ফিরে বাংলাদেশ। বৃষ্টির কারণে চতুর্থ ওয়ানডে সম্ভাব্য হারের মুখ থেকে ফিরে আসে ইমরুলের নেতৃত্বাধীন দল। আজ পঞ্চম ম্যাচে সহজ জয় তুলে নিয়ে ২-২ সমতায় থেকে সিরিজ শেষ করল স্বাগতিকেরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত