প্রথমবারের মত ত্রিদেশীয় সিরিজ চ্যাম্পিয়ন অপরাজিত বাংলাদেশ

প্রকাশ : ১৮ মে ২০১৯, ০৪:৩৫

আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজের ফাইনালে সৌম্য সরকার ও মোসাদ্দেক হোসেন সৈকতের বিধ্বংসী ব্যাটিংয়ে বিশাল লক্ষ্য তাড়া করে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবারের মত ত্রিদেশীয় সিরিজ চ্যাম্পিয়ন হয়েছে অপরাজিত বাংলাদেশ।

১৭ মে (শুক্রবার) ডাবলিনের দি ভিলেজে ৭ বল বাকি থাকতে ৫ উইকেটে ক্যারিবীয়দের হারিয়ে বৃষ্টি আইনে ম্যাচ জিতে যায় টাইগাররা।

এদিন টসে জিতে আগে বলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। উইন্ডিজরা আগে ব্যাট করতে নেমে উদ্বোধনীতে দাপটে ব্যাট চালিয়ে ক্যারিবীয় দুই ওপেনার শাহি হোপ ও সুনিল আমব্রিস ২০.১ ওভারে কোনো উইকেট না হারিয়ে ১৩১ রান তুলে ফেলেন। তারপর বৃষ্টির হানা। নির্ধারিত সময়ের প্রায় পাঁচ ঘণ্টা খেয়ে ফেলে বৃষ্টি ও ভেজা আউটফিল্ড।

বৃষ্টি থামলে আবারও খেলা গড়ানোর সিদ্ধান্ত হলে ম্যাচ নেমে আসে ২৪ ওভারের লড়াইয়ে। ওয়েস্ট ইন্ডিজ সেখানে ১ উইকেটে ১৫২ রান তোলে। পরে বৃষ্টি আইনে টাইগারদের লক্ষ্য দাঁড়ায় ২৪ ওভারে ২১০।

মাত্র ২৪ ওভারে ২১১ রানের লক্ষ্যে তাড়া করতে নেমে ২২ ওভার ৫ বলে ৫ উইকেট হারিয়ে শেষের দিকে মোসাদ্দেক হোসেনের ঝরো ফিফটিতে জয় তুলে নেয় লাল-সবুজরা।

ওপেনিংয়ে মাঠে নামেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। ব্যাট হাতে ১৩ বলে ২ চারে ১৮ রান করে সাজঘরে ফিরেন ড্যাসিং ব্যাটসম্যান তামিম ইকবাল। পরে সাব্বির রহমান শূন্য রানে ফিরে গেলে মুশফিকের সাথে ঝুটি বাধেন সৌম্য। ৪১ বলে ৯ চার ৩ ছক্কায় ৬৬ রান করে আউট হন সৌম্য সরকার।

এরপর ব্যাট হাতে নামেন মোহাম্মদ মিঠুন। সৌম্য আউট হওয়ার পরপরই উইকেট হারান মুশফিক। ২২ বলে ২ চার ২ ছক্কায় ৩৬ রান করে ফিরে যান এ উইকেটরক্ষক। পরে মাহমুদউল্লাহ নামলে ১৪ বলে ১ চার ১ ছক্কায় ১৭ রান করে ফিরেন মিঠুন। এরপর নামেন মোসাদ্দেক হোসেন সৈকত।

তখন বাংলাদেশের জিততে হলে লাগবে ৪৩ বলে ৬১ রান। সেখান থেকে মোসাদ্দেক হোসেনের ঝরো ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবারের মত ত্রিদেশীয় সিরিজ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। শেষ পর্যন্ত মোসাদ্দেক অপরাজিত থেকে ২৪ বলে ২ চার ৫ ছক্কায় ৫২ রান করেন। অপর দিকে অপরাজিত মাহমুদউল্লাহ করেন ২১ বলে ১ চারে ১৯ রান।

ম্যাচ সেরা হয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত এবং সিরিজ সেরা হয়েছেন শাহি হোপ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত