লা লিগায় শিরোপা জয়ের দিনে মেসির রেকর্ড

প্রকাশ : ২৮ এপ্রিল ২০১৯, ১২:৪৪

সাহস ডেস্ক

মাঠে নামলেই যেন নতুন নতুন রেকর্ডের খাতা খুলে বসেন লিওনেল মেসি। আর্জেন্টাইন ফুটবল জাদুকর ক্যারিয়ারে কত ইতিহাস যে নতুনভাবে লিখেছেন তা হয়তো নিজের কাছে অজানা। কাল শিরোপা জয়ের রাতেও আরেকটি রেকর্ড করেছেন তিনি।

বার্সেলোনার জার্সিতে সর্বোচ্চ ১০টি লা লিগা শিরোপা জেতা একমাত্র খেলোয়াড় এখন মেসি। ৯টি শিরোপা নিয়ে গত মৌসুম পর্যন্ত সাবেক সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তার সঙ্গে চেয়ারটা ভাগাভাগি করতে হয়েছে তার। এবার পুরনো বন্ধুকে ছাড়িয়ে গেলেন। বার্সার হয়ে আটটি লা লিগা শিরোপা জিতে তৃতীয় স্থানে আছেন জাভি হার্নান্দেজ।

অবশ্য মেসির এখনো আরেকটি মাইলফলক ছোঁয়া বাকি। ১২টি লা লিগা শিরোপা জিতে সিংহাসনটা এখনো দখলে রেখেছেন রিয়াল মাদ্রিদের সাবেক উইঙ্গার পাসো গেন্তো এবং তার সাবেক সতীর্থ পিরি জিতেছেন ১০ বার। মেসিকে তাই দ্বিতীয় স্থানটা ভাগাভাগি করতে হচ্ছে পিরি’র সঙ্গে।

তবে ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ লিগ শিরোপা জিততে হলে মেসিকে পাড়ি দিতে হবে আরো অনেক পথ। ঘরোয়া লিগে ট্রফি জয়ের দিকে সবার শীর্ষে আছেন রায়ান গিগস।

স্যার আলেক্স ফার্গুসনের অধীনে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৩টি প্রিমিয়ার লিগ জিতেছেন ওয়েলস মিডফিল্ডার। তার সাবেক সতীর্থ পল স্কোলসের আছে ১১টি প্রিমিয়ার লিগ শিরোপা।

১১টি শিরোপা জিতেছেন জুভেন্টাস কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফনও। তবে তা ইতালিয়ান সিরিআ লিগে।

১০তম লা লিগা জয়ের রেকর্ডটা মেসি স্মরণীয় করে রাখলেন গোল করে। তার একমাত্র গোলেই লেভান্তেকে হারিয়ে ক্যাম্প ন্যুয়ে টানা দ্বিতীয় ও নিজেদের ২৬তম শিরোপা জিতল বার্সেলোনা। ৩৩টি লা লিগা নিয়ে সবার শীর্ষে রিয়াল মাদ্রিদ।

২০১৮-১৯ মৌসুমে সব প্রতিযোগিতা মিলে গোল্ডেন বুটের দৌড়ে থাকা মেসির গোলসংখ্যা দাঁড়াল ৩৪। ৩০ গোল নিয়ে তার নিকটে আছে কেবল পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পে। এছাড়া লা লিগায় ৬০০তম গোলের দেখা পেতে আর তিন গোল হলেই চলবে ৩১ বছর বয়সী আর্জেন্টাইনের।

১৫ মৌসুম আগে বার্সার মূল দলে অভিষেক হয় মেসির। ২০০৫ সালে মাত্র ১৭ বছর বয়সে প্রথম লা লিগা জিতেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত