বিশ্বকাপে প্রাথমিক দল ঘোষণার চমক আফগানদের

প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৯, ১৬:৫২

সাহস ডেস্ক

আসন্ন ইংল্যান্ড ওয়ানডে বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তবে দল ঘোষণার আগেই বড় এক চমক নিয়ে হাজির হয়েছে এসিবি। কোনো পূর্বাভাস না দিয়েই আচমকা অধিনায়কের দায়িত্ব থেকে আসগর আফগানকে সরিয়ে দিল বোর্ড।

৫ এপিল (শুক্রবার) এসিবির হেড কোয়ার্টারে প্রধান নির্বাচক দাওলাত আহমাদজাই অধিনায়কত্বে বড় চমক রেখে ২৩ সদস্যের দলটি ঘোষণা করেছেন। এরই মধ্যে বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে এই প্রাথমিক দলটি দক্ষিণ আফ্রিকায় ট্রেনিং ক্যাম্পের জন্য রওয়ানা হয়েছে।

তবে ২৮ বছর বয়সী গুলবদিন নাইবের নেতৃত্বে এখন চলবে ২৩ সদস্যের দলটির প্রাথমিক স্কোয়াডে ফিটনেস টেস্ট। এর পাশাপাশি পারফরম্যান্সের কথা মাথায় রেখে ঘোষণা করা হবে ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড।

বিশ্বকাপের ঠিক আগে দিয়ে তিন ফরম্যাটেই অধিনায়কত্বে আমূল পরিবর্তন এনেছে এসিবি। ওয়ানডেতে আফগানিস্তানের নতুন অধিনায়ক গুলবদিন নাইব, টি-টোয়েন্টিতে রশিদ খান এবং টেস্টে দায়িত্ব পেয়েছেন রহমত শাহ। আর ওয়ানডেতে সহ-অধিনায়ক করা হয়েছে রশিদ খানকে, টি-টোয়েন্টিতে শফিকুল্লাহ শফিক এবং টেস্টে হাসমতউল্লাহ শহীদিকে।

বিশ্বকাপ তথা ওয়ানডেতে নাইবকে অধিনায়ক করার সিদ্ধান্ত জানিয়ে প্রধান নির্বাচক বলেন, ‘আসগর আফগান গত চার বছরে আফগানিস্তানকে নেতৃত্ব দিয়ে অনেক ভালো ফলাফল উপহার দিয়েছেন এবং দেশকে গর্বিত করেছেন। আমি আশা করি গুলবদিন নাইব এ ধারা বজায় রাখবে। সে দলের একজন সিনিয়র সদস্য এবং ঘরোয়া ক্রিকেটে অনেকবার দলকে নেতৃত্ব দিয়েছে। আশা করছি ভবিষ্যতে তার হাতেই এগুতে থাকবে দল।’

এদিকে বোর্ড ধন্যবাদ জানিয়ে নতুন অধিনায়ক নাইব বলেন, ‘জাতীয় দলকে নেতৃত্ব দেয়া অনেক বড় একটা দায়িত্ব। আমি সবাইকে নিশ্চিত করতে চাই যে আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবো যাতে করে সফলতা পাওয়া যায়। আমি আমার দলকে নিয়ে আত্মবিশ্বাসী। আশা করি সামনে আমরা আরও অনেক কিছু জিতবো।’

বিশ্বকাপে আফগানিস্তানের প্রাথমিক স্কোয়াড:
মোহাম্মদ শাহজাদ, নুর আলি জাদরান, হযরতউল্লাহ জাজাই, উসমান ঘানি, আসগর আফগান, হাশমতউল্লাহ শহিদী, রহমত শাহ, মোহাম্মদ নবী, নাজিব জাদরান, গুলবদিন নাইব (অধিনায়ক), রশিদ খান (সহ-অধিনায়ক), দারউইশ রসুলি, মুজিব-উর-রহমান, শফিকউল্লাহ শাফাক, দাওলাত জাদরান, আফতাব আলম, শাপুর জাদরান, হামিদ হাসান, করিম জানাত, কাইস আহমেদ, শরাফুদ্দিন আশরাফ, সৈয়দ শিরজাদ এবং সামিউল্লাহ শিনওয়ারি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত