বদলি মেসির নৈপুন্যে বার্সেলোনার ড্র

প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ১৪:০১

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় সবাইকে ছাড়িয়ে পয়েন্ট টেবিলের শির্ষে আছে কাতালান ক্লাব বার্সেলোনা। তাই পয়েন্ট টেবিলের তলানিতে থাকা ভিলেরিয়ালের বিপক্ষে মেসিকে নামাতে চায়নি কোচ আর্নেস্তো ভালভার্দে। মেসির সাথে সাইডবেঞ্চে বসে ছিল নিয়মিত খেলোয়াড় জেরার্ড পিকে ও ইভান রাকিটিচ। এ কারণেই ১৭ নম্বরে থাকা ভিয়ারিয়ালের কাছে হারতে বসেছিল বার্সেলোনা। শেষ মুহুর্তে বদলি নামা মেসির নৈপুন্যে ম্যাচ ড্র নিয়ে মাঠ ছাড়ে ভালভার্দের শিষ্যরা।

২ এপ্রিল (মঙ্গলবার) দিবাগত রাতে ভিয়ারিয়ালের মাঠ স্তাদিও লা সিরামিকা স্টেডিয়ামে ভিয়ারিয়ালের সঙ্গে ৪-৪ গোলে ড্র করেছে বার্সেলোনা।

এদিন বার্সেলোনার শুরুটা ছিল দারুণ। ম্যাচের ১২ মিনিটেই ম্যালকমের অ্যাসিস্ট থেকে গোল করেন ফিলিপ কৌতিনহো। ডান দিক দিয়ে রক্ষণ ভেঙে ডি-বক্সে ঢুকে গোলমুখে বল বাড়ান ম্যালকম। অনায়াসে আলতো টোকায় তা থেকে গোল করেন কুতিনহো। ঠিক চার মিনিট পর (১৬ মিনিট) আরও এক গোলে এগিয়ে যায় বার্সা। এবারের গোলটি করেন ম্যালকমই। আর্তুরো ভিদালের ক্রস থেকে হেড দিয়ে গোল করে দলের লিডকে দ্বিগুণ করেন ম্যালকম। ২-০ গোলে এগিয়ে যায় ভালভার্দের দল।

এরপর থেকেই অতিথিদের উপর আক্রমণ শানাতে থাকে স্বাগতিকরা। ম্যাচের ২৩তম মিনিটে ব্যবধান কমান স্যামুয়েল। সতীর্থের থ্রু পাস পেয়ে ডি-বক্সে ঢুকেই জাল লক্ষ্য করে শট নেন কিন্তু শট পোস্টে বাধা পায়। তবে ফিরতি বল কোনাকুনি শটে জালে পাঠান নাইজেরিয়ার এই মিডফিল্ডার। এরপর আর কোনো গোল না হলে ২-১ গোলের লিড নিয়ে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে এসে ভয়ংকর হয়ে উঠে ভিয়ারিয়াল। ৫০ মিনিটে স্যামুয়েলের অ্যাসিস্ট থেকে দলকে সমতায় ফেরান কার্ল টোকো একাম্বি। ডি বক্সের দুরুহ কোণ থেকে দারুণ এক গোল করেন তিনি।

পরিস্থিতি বেগতিক দেখে ৬১ মিনিটে কৌতিনহোকে তুলে মেসিকে নামান ভালভার্দে। কিন্তু এর ঠিক এক মিনিটের মাথায় আরও এক গোল হজম করে বসে বার্সা। এবার ভিয়ারিয়ালের হয়ে জাল কাঁপান ভিসেন্তে ইবোরা। ৮০তম মিনিটে সতীর্থের লম্বা করে বাড়ানো বল নিয়ে ডি বক্সে ঢুকে গোল করেন কার্লোস বাক্কার। বার্সেলোনা পিছিয়ে পড়ে ৪-২ ব্যবধানে।

নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে আসল রূপ দেখান মেসি। ম্যাচের নির্ধারিত সময় তখন শেষ হবার পথে। ভিয়ারিয়ালের ভিক্টর রুইজের ফাউলে ফ্রি-কিক পায় বার্সা। মেসি নেন চোখ ধাঁধানো এক ফ্রি-কিক। পোস্টের কোণা দিয়ে বল ঢুকে যায় জালে।

হার বাঁচাতে মরিয়া বার্সা অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে পায় একটি কর্ণার। সেটা কাজে লাগাতে ভুল করেননি লুইস সুয়ারেজ। মেসির করা কর্ণারে উড়ে আসা বলে বাঁ পা লাগিয়ে দারুণ এক গোল করেন উরুগুইয়ান স্ট্রাইকার। তাতেই অবিশ্বাস্যভাবে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরেছে বার্সেলোনা।

এই ড্রয়ের পর ৩০ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে লা লিগার তালিকায় শীর্ষেই আছে বার্সা। সমান ম্যাচে ৬২ পয়েন্টে দুই নাম্বারে অ্যাটলেটিকো মাদ্রিদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত