প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড

প্রকাশ : ২৫ জুন ২০১৮, ১৫:৫৩

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের ওয়ান্ডে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে জস বাটলারের দূর্দান্ত সেঞ্চুরিতে এক উইকেটের নাটকীয় জয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে ৫-০ ব্যাবধানে হোয়াইটওয়াশ করলো স্বাগতিক ইংল্যান্ড। একই দিনে রাশিয়া বিশ্বকাপে পানামাকে ৬-১ গোলে বিধ্বস্ত করে শেষ ষোলোর টিকিট কেটেছে ইংলিশরা।

২৪ জুন (রবিবার) স্থানিয় সময় সকাল ১১টায় ম্যানচেস্টারে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করেছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অজিরা। ব্যাট করতে নেমে ৩৪.৪ ওভারে অল উইকেটে ২০৫ রান করেন অস্ট্রেলিয়া। দলের হয়ে সর্বোচ্চ ওপেনার ট্রাভিস হিড ৪২ বলে ৯ চারে ৫৬ রান, এলেক্স কেরি ৪০ বলে ৫ চার ১ ছয়ে রান এবং অপরাজিত ডি আরকি শর্ট ৫২ বলে ৪ চারে ৪৭ রান করেন।

ইংলিশদের হয়ে সর্বোচ্চ মইন আলী ৪টি, শ্যাম কুরান ২টি এবং লিয়াম পুলকিত ও আদিল রশিদ ১টি করে উইকেটন নেন।

অজিদের দেওয়া ২০৫ রানের তারা করতে নেমে মাত্র ৮৬ রানে ৬ উইকেট হারায় ইংল্যান্ড। এরপর আরো দুই উইকেট হারিয়ে ৮ উইকেটে ১১৪ রান করে স্বাগতিকরা। 

তখনই ম্যাচের ভাগ্য ঘুরিয়ে দেন বাটলার একাই। অপরাজিত ১১০ রানের ইনিংস খেলে ম্যাচকে জিতিয়ে নেন জস বাটলার। এই সেঞ্চুরির ইনিংসে ১২২ বলে ছিল ১২টি চার ও একটি ছয়ের মার। বাটলারের সেঞ্চুরির মধ্যে আরেক উইকেট হারায় স্বাগতিকরা।

অজিদের হয়ে সর্বোচ্চ বিল্লি স্ট্যানলেক ও কেন রিচার্ডসন ৩টি করে উইকেট এবং মারকাস স্টোনিস ২টি ও এসটোন আগার ১টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া- ২০৫ (৩৪.৪ ওভার), ইংল্যান্ড- ২০৮/৯ (৪৮.৩ ওভার)। ম্যান অব দি ম্যাচ এবং ম্যান অব দি সিরিজ হয়েছেন জস বাটলার।অজিদের অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার বল টেম্পারিংয়ের কারণে নিষিদ্ধ থাকায় এই প্রথমবার ইংলিশদের কাছে হোয়াইটওয়াশের স্বাদ পেলো অস্ট্রেলিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত