‘ডু অর ডাই’ ম্যাচে জার্মানের নাটকীয় জয়

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৩:১৭

ডু অর ডাই ম্যাচে সুইডেনের বিপক্ষে নেমেছিল জার্মান। বাঁচা মরার লড়াইয়ে ম্যাচের অতিরিক্ত সময়ের একদম শেষে টনি ক্রুসের ফ্রি কিকের গোলে নাটকীয়ভাবে সুইডেনকে হারিয়ে নকআউট পর্বে খেলার আশা বাঁচিয়ে রেখেছে গতবারের চ্যাম্পিয়ন জার্মান।

২৩ জুন (শনিবার) বাংলাদেশ সময় রাত ১২টায় সোচি স্টেডিয়ামে সুইডেনকে ১-২ গোলে হারিয়েছে বিশ্বচ্যাম্পিয়নরা।

ম্যাচের ৩২ মিনিটে প্রথমে পিছিয়ে পড়ে জার্মানি। পাল্টা আক্রমণ থেকে গোল করে সুইডেনকে এগিয়ে দেন ফরোয়ার্ড ওলা টোইভোনেন। মাঝমাঠ থেকে পাওয়া একটি বল নিয়ে বক্সে ঢুকে জার্মান গোলরক্ষকে পরাস্ত করেন তিনি, উল্লাসে মাতিয়ে তোলেন সুইডেন সমর্থকদের।

৪৪ মিনিটে ব্যবধান বাড়ানোর আরো একটি চমৎকার সুযোগ পেয়েছিল সুইডেন, কিন্তু কাজে লাগাতে পারেননি স্ট্রাইকাররা। প্রথমার্ধের ইনজুরি সময়ে গোলরক্ষকের দৃঢ়তায় আবার বেঁচে যায় জার্মানি। ১-০ গোল নিয়ে মাঠ ছাড়ে দু’দল।

দ্বিতীয়ার্ধে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে জার্মানি। ম্যাচের ৪৮ মিনিটে মার্কো রিউসের গোলে ম্যাচের সমতায় ফিরে গতবারের চ্যাম্পিয়নরা।

এরপর ৮২ মিনিটে জার্মানি দশজনের দলে পরিনত হয়, দুই হলুদ কার্ডের কারেণে লাল কার্ড পেয়ে মাঠ ছাড়েন ডিফেন্ডার জেরোমে বোয়াটেং। দলটি আরো বিপদে পড়ে যায়, তাই শেষ দিকে আরেকটি গোল হজম করতে বসেছিল তারা।

তবে খেলার টান টান উত্তেজনায় ইনজুরি সময়ে ৯০+৫ মিনিটে ফ্রি-কিক থেকে একটি গোল করে নাটকীয়ভাবে ম্যাচে জয় তুলে নেয় জার্মানি। টনি ক্রুস চমৎকার গোলটি করে দলকে পরাজয়ের হাত থেকে রক্ষা করেন।

অবশ্য ম্যাচের শুরু থেকেই বেশ আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে জার্মানি। ৫ মিনিটের মধ্যেই দারুণ কয়েকটি সুযোগও তৈরি করে ফেলে তারা, কিন্তু তা কাজে লাগাতে পারেনি।

এর আগে প্রথম ম্যাচে জার্মানি ১-০ গোলে হেরেছিল মেক্সিকোর কাছে। সুইডেন নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত