প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টে রাবাদার উত্তাপ

প্রকাশ : ১০ মার্চ ২০১৮, ১২:৫১

সাহস ডেস্ক

পোর্ট এলিজাবেথে প্রথম দিনই জমে উঠেছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট। কাগিসো রাবাদার আগুন ঝড়া বোলিংয়ে ধ্বস নামে অস্ট্রেলিয়ার। প্রথম ইনিংসে ২৪৩ রানে গুটিয়ে গেছে অসিরা।

এর আগের টেস্টে ওয়ার্নার- ডি কক বিতণ্ডায় জড়ালেও এবার উত্তাপ ছড়াচ্ছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। এই টেস্টেও স্বভাবসিদ্ধ আগ্রাসী অঙ্গভঙ্গি বজায় রেখেছেন। স্মিথকে ধাক্কা দিয়েছেন তার সাজঘরে ফেরার পথে। তাই রাবাদা আচরণবিধি ভঙ্গের শাস্তি পেতে পারেন যে কোনও সময়!

টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়াই। আগের টেস্টে বিতণ্ডায় জড়ানো ওয়ার্নারের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৬৩ রান। লুংগি এনগিদির বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যায় ডেভিড ওয়ার্নার।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট পড়লেও বিবর্ণ ছিল না অসিদের ইনিংস। কিন্তু চা বিরতির একটু আগেই দৃশ্যপটে চলে আসেন কাগিসো রাবাদা। তার আগুনে বোলিংয়ে বিরতির আগে ও পরে ধসে পরে অসি ব্যাটিং লাইন আপ। মাত্র ৬ বলের ব্যবধানে ৩ উইকেট তুলে নিলে অস্ট্রেলিয়া স্কোর বোর্ডের হাল দাঁড়ায় ৬ উইকেটে ১৭০ রান।

বেহাল দশায় ২০০ রানেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল সফরকারীরা। কিন্তু টিম পেইনের দায়িত্বশীল ইনিংসে চা বিরতির পর লোয়ার অর্ডারে যুক্ত হয় ৭৩ রান। এই সময়ের ব্যবধানেই বাকি চার উইকেট হারায় অস্ট্রেলিয়া। লোয়ার অর্ডারে ভূমিকা রাখা পেইনের উইকেটের মধ্য দিয়ে শেষ হয় অসি ইনিংস। পেইন বিদায় নেন ৩৬ রান করে। তবে ফেরার আগে দশম উইকেটে জশ হ্যাজেলউডের সঙ্গে ৩১ রানের জুটি গড়ে দলকে নিরাপদ জায়গায় নিয়ে যান।

প্রোটিয়াদের হয়ে ৯৬ রানে ৫ উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা। এছাড়া লুংগি এনগিদি ৫১ রান দিয়ে নিয়েছেন ৩টি, ২টি নিয়েছেন ভারনন ফিল্যান্ডার।

জবাবে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকা ৩৯ রান তুলতে হারিয়েছে ১টি উইকেট। এইডেন মারক্রাম ২২ রানে আউট হয়ে সাজঘরে ফিরে যায়। দিনে শেষ বলেই নাইটওয়াচম্যান হিসেবে ডিন এলগারের সঙ্গে ব্যাট করতে নামেন কাগিসো রাবাদা।  

বল হাতে দাপট দেখানোর পর ব্যাট হাতেও জ্বলে উঠেন শেষ দিকে। দ্রুত গতিতে ব্যাট চালিয়ে রান তুলে রাবাদা অপরাজিত আছেন ১৭ রানে। এছাড়া এলগার ব্যাট করছেন ১১ রানে।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত