নিদাহাস ট্রফির উদ্বোধনী ম্যাচ আজ

প্রকাশ : ০৬ মার্চ ২০১৮, ১২:১২

সাহস ডেস্ক

গত ০৪ ফেব্রুয়ারি স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষে নিদাহাস ট্রফি নামে ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টের আয়োজন করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। যেখানে স্বাগতিক শ্রীলঙ্কা ও ভারতের সঙ্গে লড়াই করবে বাংলাদেশ।

আজ ০৬ মার্চ (মঙ্গলবার) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে নিদাহাস ট্রফির ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচ শুরু হবে।

আজ উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা। আগামী ০৮ মার্চ (বৃহস্পতিবার) ভারতের বিপক্ষে হবে বাংলাদেশের প্রথম ম্যাচ। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল ১৮ মার্চ খেলবে ফাইনালে।

নিদাহাস ট্রফিতে কোনও দলই পূর্ণ শক্তি নিয়ে নামতে পারছে না। দক্ষিণ আফ্রিকায় ভারতের প্রায় দুই মাস দীর্ঘ সফর শেষ হয়েছে সম্প্রতি। অধিনায়ক বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, ভুবনেশ্বর কুমার ও জশপ্রীত বুমরাহকে তাই বিশ্রাম দিয়েছে ‘টিম ইন্ডিয়া’।

শ্রীলঙ্কা দলে নেই অ্যাঞ্জেলো ম্যাথুজ ও লাসিথ মালিঙ্গার মতো দুই তারকা। গত বছরের শেষ দিকে শ্রীলঙ্কার কোচ হওয়ার পর চন্ডিকা হাথুরুসিংহে নেতৃত্বে ফিরিয়ে এনেছিলেন ম্যাথুজকে। কিন্তু বাংলাদেশ সফরের শুরুতে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে দেশে ফিরে যাওয়া ম্যাথুজ সেরে ওঠেননি এখনও। অন্যদিকে মালিঙ্গা এবারও হাথুরুসিংহের অবহেলার শিকার! শ্রীলঙ্কার দায়িত্ব নেওয়ার পর এখনও এই গতি-তারকাকে দলে নেননি বাংলাদেশের সাবেক কোচ।

বাংলাদেশের জন্য সবচেয়ে বড় ধাক্কা সাকিব আল হাসানের অনুপস্থিতি। শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আঙুলে ইনজুরিতে পড়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। এখনও সেরে না ওঠায় শ্রীলঙ্কায় যেতে পারেননি তিনি। তাই বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ।

বেশ কয়েকজন তারকা না থাকলেও টুর্নামেন্টের সাফল্য নিয়ে আশাবাদী এসএলসি সভাপতি থিলাঙ্গা সুমাথিপালা, 'শ্রীলঙ্কা, ভারত ও বাংলাদেশ একে অন্যের বিপক্ষে খেলবে, কোনও নির্দিষ্ট খেলোয়াড়ের বিপক্ষে নয়। আমরা আশাবাদী, নিদাহাস ট্রফি সফল হবে। ৭০ বছর অনেক দীর্ঘ সময়। এটা উদযাপনের মাধ্যমে স্মরণীয় করে রাখা উচিত। আমাদের সবচেয়ে কাছের দুই প্রতিবেশী বাংলাদেশ ও ভারত। তারা এই উৎসবে শরিক হওয়ায় আমরা আনন্দিত।'

নিদাহাস ট্রফিতে অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়ে কৃতজ্ঞ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান। তিনি বলেছেন, ‘বাংলাদেশের ক্রিকেটে শ্রীলঙ্কা এবং ভারতের অনেক অবদান। শ্রীলঙ্কা যে আমাদের কত বড় বন্ধু, এই আমন্ত্রণেই তা প্রমাণিত।'

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রধান নির্বাহী রাহুল জোহরিও এই টুর্নামেন্টে অংশ নিতে পেরে আনন্দিত, ‘শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০ বছর পূর্তির উৎসবে অংশীদার হতে পেরে আমরা সম্মানিত। শ্রীলঙ্কা এবং বাংলাদেশ বিসিসিআইয়ের সবচেয়ে কাছের দুই সংগঠন।’

নিদাহাস ট্রফির সূচি:

৬ মার্চ: শ্রীলঙ্কা-ভারত

৮ মার্চ: বাংলাদেশ-ভারত

১০ মার্চ: বাংলাদেশ-শ্রীলঙ্কা

১২ মার্চ: শ্রীলঙ্কা-ভারত

১৪ মার্চ: বাংলাদেশ-ভারত

১৬ মার্চ: বাংলাদেশ-শ্রীলঙ্কা

১৮ মার্চ: ফাইনাল

কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে সব ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত