উদ্ভাবন

ভুট্টার স্টার্চ থেকে পরিবেশবান্ধব পলিব্যাগ

প্রকাশ : ২৮ মে ২০২৩, ১০:২৫

সাহস ডেস্ক
তরুণ উদ্যোক্তা ইফতেখারুল হক

দেখতে পলিথিনের মতো এই ব্যাগের মূল উপাদান ভুট্টার সাদা অংশ। যাতে নেই পরিবেশের জন্য ক্ষতিকর কোনো দ্রব্য। ভুট্টার এই উপাদান আমদানি করা হয় অস্ট্রেলিয়া থেকে। সেগুলো অটোমেশিনে দিয়ে তৈরি করা হচ্ছে বাজারের ব্যাগ।

ভুট্টার স্টার্চ থেকে পরিবেশ বান্ধব এই পলিব্যাগ তৈরি করে তাক লাগিয়েছেন তরুণ উদ্যোক্তা ইফতেখারুল হক। পচনশীল এই পলিব্যাগ তৈরি করে বিদেশেও রপ্তানি শুরু করেছেন তিনি।

উদ্যোক্তা মো. ইফতেখায়রুল হক বলেন, এর কাঁচামাল আমদানি না করে দেশেই তৈরি করা গেলে কমবে উৎপাদন খরচ। এতে বাড়বে ভুট্টা চাষ, লাভবান হবেন কৃষক।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক রাকিবুল ইসলাম বলেন, শতভাগ পচনশীল এই ব্যাগ সম্পূর্ণ পরিবেশবান্ধব।

যদিও পলিথিনের বিকল্প হিসেবে পাটের ব্যাগের প্রচলন শুরু হয়েছে  বেশ আগেই। কিন্তু, এবার দেশে প্রথমবারের মত পাট ছাড়াও ভুট্টা দিয়ে তৈরি ব্যাগেরও প্রচলন শুরু হল। 

জানাগেছে, ইতোমধ্যে ভুট্টা দিয়ে তৈরিকৃত এসব পচনশীল পরিবেশবান্ধব ব্যাগ বিদেশেও রপ্তানি হচ্ছে । আর এই অনন্য ব্যাগটি উৎপাদন করেছে রাজশাহীর পবার আলিমগঞ্জ এলাকায় ক্রিস্টাল বায়ো টেক নামের একটি প্রতিষ্ঠান।

জানা যায়, ভুট্টার ওপরের হলুদ অংশ ফেলে দেওয়ার পর সাদা অংশটি দিয়ে এই ব্যাগ উৎপাদন করা হয়। যা বিদেশ থেকে আমদানি করতে হয়। বর্তমানে পাটের ব্যাগের দাম অনেক বেশি সেই তুলনায় ভুট্টা দিয়ে তৈরি ব্যাগ আরও সাশ্রয়ী হতে পারে। সেক্ষেত্রে কাঁচামাল আমদানি কমিয়ে দেশেই ভুট্টা থেকে কাচামাল তৈরি করতে হবে। এতে করে দাম কমে আসবে। 

উদ্যোক্তা ইফতেখারুল হক জানান, ব্যবসার পাশাপাশি দীর্ঘদিন পরিবেশ সুরক্ষা নিয়ে কাজ করায়-ক্ষতিকর পলিথিনের বিকল্প কী হতে পারে তা নিয়ে কাজ শুরু করেন তিনি। এটি খুঁজতে গিয়েই  জৈব উপাদানের তৈরি কাচামাল ব্যবহারে পলিথিন ব্যাগের বিকল্প পরিবেশবান্ধব ব্যাগ তৈরির কৌশল রপ্ত করেন তিনি।

২০২২ সালের দিকে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার চাপাল এলাকায় গড়ে তোলেন ক্রিস্টাল বায়োটেক নামের-পরিবেশবান্ধন ব্যাগ তৈরির প্রতিষ্ঠান। 

বর্তমানে বিদেশ থেকে আমদানিকৃত ভুট্টার কাঁচামাল দিয়ে ব্যাগ তৈরি করছে প্রতিষ্ঠানটি। তবে খুব শীঘ্রই দেশেই উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে  ভুট্টা থেকে ব্যাগ তৈরির কাঁচামাল উৎপাদনের লক্ষ্যে কাজ শুরু হয়েছে বলে জানান প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী ইফতেখারুল হক।

বর্তমানে প্রতিষ্ঠানটি প্রতিদিন গড়ে দুই লাখ ব্যাগ তৈরি করছে। প্রতিটি ব্যাগ উৎপাদনে খরচ ৩ থেকে ৬ টাকা।

পরিবেশবান্ধব এমন উদ্যোগে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত