x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩৩৬০ জন, মৃত ৪১ জন
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৫৭ হাজার, আক্রান্ত ১ কোটি ২৩ লাখেরও বেশি

হাইটেক বাই-ফোকাল চশমা

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৯, ১৬:৩৩

সাহস ডেস্ক

বাই-ফোকাল লেন্সের চশমা যারা ব্যবহার করেন, চশমা নিয়ে তাদের সমস্যা দূর করতে জাপান নিয়ে এসেছে হাইটেক বাই-ফোকাল গ্লাস।

সাধারণত বয়স্ক ব্যক্তিদের বাই-ফোকাল লেন্স ব্যবহারের প্রয়োজন দেখা দেয়। সেক্ষেত্রে অনেকেই একই চশমার ফ্রেমে দুই ধরণের পাওয়ার ব্যবহার করেন, অথবা অনেকে দুইটি ভিন্ন চশমায় ভিন্ন পাওয়ার ব্যবহার করেন।

বাই-ফোকাল গ্লাস হলো, একই চশমার ফ্রেমে দুইটি ভিন্ন পাওয়ারের গ্লাস একসঙ্গে সেট করা। দূরবর্তী বস্তু ও নিকটবর্তী বস্তু পরিষ্কারভাবে দেখার জন্য দুই ধরণের পাওয়ারের গ্লাস একই ফ্রেমে সেট করার মাধ্যমে বাই-ফোকাল লেন্স তৈরি করা হয়।

এই সেন্সরটি চালু করতে হয় হাতের স্পর্শ দ্বারা। সেন্সর চালু করার পর লিকুইড ক্রিস্টাল লেন্সের নিচের অংশের লেন্সটি নিজ থেকে পরিবর্তিত হয়ে যায়। এই পরিবর্তনের সময়ে চশমার গ্লাসে হালকা ফ্ল্যাশের মতো আলো দেখা যায়। যার মানে লিকুইড ক্রিস্টাল পরিবর্তিত হয়েছে। লেন্স পরিবর্তনের ফলে নিচের অংশ দিয়ে কাছের জিনিস দেখা ও পড়া যাবে সহজেই। ঠিক একইভাবে, লেন্স পরিবর্তনের প্রয়োজন হলে লেন্সের হাতের স্পর্শ রাখলে নিজ থেকে পরিবর্তিত হয়ে আগের অবস্থায় ফিরে যাবে লেন্সটি।

জাপানের টাচফোকাস নামক প্রতিষ্ঠান তৈরি করেছে বিশেষ সেন্সর সম্বলিত এই ফ্রেম। বাইরে থেকে এই চশমাটি দেখতে একেবারেই সাধারণ চশমার মতোই মনে হবে। কিন্তু চশমাটির বিশেষত্ব হলো বিশেষ সেন্সরটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত