বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ১০ মে

প্রকাশ : ০৭ মে ২০১৮, ১০:৫১

সাহস ডেস্ক

অবশেষে নির্ধারণ করা হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর উৎক্ষেপণের সময়। আগামী ১০ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্থানীয় সময় বিকাল ৪টা ১০মিনিটে উৎক্ষেপণ করা হবে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহটির।

সোমবার (৭ মে) সকালে এ তথ্য জানান বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) মো. জাকির হোসেন খাঁন।

বঙ্গবন্ধু স্যাটেলাইটটি উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করার আগে আগে পরীক্ষার প্রতিবেদনগুলো বিশ্লেষণ করতে হবে। তাই ৩ দশমিক ৭ টন ওজনের স্যাটেলাইটটি উৎক্ষেপণে দেরি হচ্ছে বলে জানিয়েছেন শামীম আহমেদ।

তিনি বলেন, স্যাটেলাইটটি উৎক্ষেপণে দেরি হওয়ায় অস্বাভাবিক কিছু নয়। যেকোনও স্যাটেলাইট উৎক্ষেপণের আগেই কয়েক দফা পরীক্ষা করতে হয়।

শামীম আহমেদ আরও বলেন, মার্কিন মহাকাশ সংস্থা নাসার কাছ থেকে স্যাটেলাইটটির উৎক্ষেপণের তারিখ নিশ্চিত হওয়ার জন্য ঢাকা থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে।

তিনি আরও বলেন, শুক্রবার স্যাটেলাইটটি পরীক্ষা করা হবে। ওইদিন রাতে বা শনিবার এ সম্পর্কে কিছু জানা যেতে পারে।

স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট এখন রয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত স্পেস এক্সের লঞ্চ প্যাডে। ওই লঞ্চ প্যাড থেকেই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট সদস্য দেশের তালিকায় নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ।
স্যাটেলাইট পাঠানোর কাজটি বিদেশে হলেও এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশ থেকেই।

এজন্য গাজীপুরের জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় দু’টি গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। যা নিয়ন্ত্রণে ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনের যন্ত্রপাতিও আমদানি করেছে বিটিআরসি।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এটি একটি বাণিজ্যিক স্যাটেলাইট এবং আলাদাভাবে স্পট থেকে তৈরি হওয়া নিজস্ব স্যাটেলাইট। বাংলাদেশকে সার্ভিস দেওয়ার জন্য এতে আলাদাভাবে ২০টি ট্রান্সপন্ডার রাখা হয়েছে। এই স্যাটেলাইটের মেয়াদ ১৫ বছর। স্যাটেলাইটের জন্য অরবিটাল স্লটও কেনা হয়েছে। উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে।

২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাব অনুমোদন করে। প্রায় দুই হাজার কোটি টাকার স্যাটেলাইট সিস্টেম কিনতে ১১ নভেম্বর থ্যালাসের সঙ্গে বিটিআরসির চুক্তি সই হয়।

স্যাটেলাইট উৎক্ষেপণে হংক সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি) সঙ্গে প্রায় এক হাজার ৪শ কোটি টাকার ঋণচুক্তি করে বিটিআরসি।

সাহস২৪.কম/রনি/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত