ইজতেমার মোনাজাত শনিবার সকাল ১০টায়

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৫

সাহস ডেস্ক

বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিক বয়ান শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) শুরু হলেও বিপুল সংখ্যক মুসল্লির উপস্থিতিতে বৃহস্পতিবার (১৪ ফ্রেব্রুয়ারি) বাদ আসর আম বয়ানের মাধ্যমে শুরু হয় মূল কার্যক্রম। বাদ মাগরিব বিশ্ব ইজতেমার অন্যতম গুরুত্বপূর্ণ আমবয়ান করেন ভারতের মাওলানা আহমেদ লাট। এ বয়ানের অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক।

বৃহস্পতিবার (১৪ ফ্রেব্রুয়ারি) বাদ আসর পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খুরশিদ বয়ান শুরু করেন। বাংলাদেশের মাওলানা মো. জাকির হোসেন এ বয়ানের অনুবাদ করেন।

গত বছর ভারতের মাওলানা সাদ কান্ধলভির বিভিন্ন বক্তব্যের জেরে এবং তার বাংলাদেশে আসা না-আসা নিয়ে বিবাদ-বিভক্তি দেখা যায়।  কিন্তু পরে বাংলাদেশ সরকার ১৫, ১৬, ১৭ ও ১৮ মোট চারদিন দুই পর্বে ইজতেমা করার সিদ্ধান্ত নেয়। সরকারের ঘোষণা অনুযায়ী প্রথম পর্বে (১৫-১৬ ফেব্রুয়ারি, শুক্র ও শনিবার) কাকরাইলের মাওলানা জুবায়ের হাসান সাহেব নেতৃত্ব দেবেন। পরের দুই দিন সৈয়দ ওয়াসিফুল ইসলাম নেতৃত্ব দেবেন।

বিগত কয়েক বছর যাবত ইজতেমায় মুসল্লিদের বিপুল সমাগমের কারণে স্থান সংকুলান হতো না। তাই গত কয়েক বছর ধরে দুই পর্বে ইজতেমা করা হচ্ছিল। সেখানে দেখা গেছে, ইজতেমার প্রথম পর্বেই ঐতিহ্যবাহী আখেরি মোনাজাত অনুষ্ঠিত হতো। তবে দ্বিতীয় পর্বেও অনানুষ্ঠানিক মোনাজাত পরিচালনা করা হতো।

ইজতেমা আয়োজক কমিটির সূত্রে জানা গেছে, এ বছরও ইজতেমার মূল ‘আখেরি মোনাজাত’ শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। তবে মোনাজাত কে পরিচালনা করবেন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত