পুনঃপরীক্ষার দাবিতে রাবি শিক্ষার্থীদের আন্দোলন

প্রকাশ : ১৭ মার্চ ২০১৯, ১৩:১২

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মনোবিজ্ঞান বিভাগের মাস্টার্সের চূড়ান্ত পর্বে অনুষ্ঠিত একটি কোর্সের পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছে বিভাগের শিক্ষার্থীরা।

পরীক্ষা নেয়ার দাবিতে শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে ঘণ্টাব্যাপী অবস্থান ধর্মঘট পালন করে। পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুর আশ্বাসে শিক্ষার্থীরা ধর্মঘট স্থগিত করে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, মনোবিজ্ঞান বিভাগের মার্স্টাসের ২০১৩-১৪ সেশনের ৫০২ নম্বর কোর্সের আজ (শনিবার) চূড়ান্ত পরীক্ষা ছিলো। এই পরীক্ষায় ৬৪ জনের মধ্যে মাত্র ১১ জনের পরীক্ষা নিয়েছে পরীক্ষা কমিটি। বিভাগের এক শিক্ষার্থীর বাবা মারা যাওয়ায় সে অংশগ্রহণ করতে পারেনি, তাই অন্য শিক্ষর্থীরা মানবিক দিক বিবেচনায় পরীক্ষা দেয়নি। তাই পুনরায় পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছে তারা।

তারা আরো জানান, গত বৃহস্পতিবার বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী কানিজ ফাতেমার বাবা মারা যান। এ ঘটনায় শনিবার পূর্বনির্ধারিত ৫০২নং কোর্স কোগনেটিভ নিউরো সাইকোলজি পরীক্ষা না নেয়ার জন্য পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক সাবিনা সুলতানাকে মোখিকভাবে জানানো হয় বিষয়টি। তবুও ৫৩ জন শিক্ষার্থীকে রেখেই শনিবার পরীক্ষা নেয় বিভাগ।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, অনুষ্ঠিত এই পরীক্ষা বাতিল করে পুনরায় আবারো নতুন করে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হোক। নতুন করে এই পরীক্ষার সময়সূচি না জানানো পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। ছাত্র উপদেষ্টার আশ্বাসে আজকের মতো আন্দোলন স্থগিত করেছি। আজ (রবিবার) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও প্রক্টর বরাবর স্মারকলিপি দিবো। তারা যদি এ বিষয়ে কোন পদক্ষেপ না নেয় তাহলে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

জানতে চাইলে পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক সাবিনা সুলতানা বলেন, কারো বাবা-মা মারা গেলে পরীক্ষা হবে না এমন কোনো নিয়ম বিশ্ববিদ্যালয়ে নেই। আমরা নিয়ম মেনেই পরীক্ষা নিয়েছি। শিক্ষার্থীরা পরীক্ষা দেয়নি সে দায় তো আমি নিবো না।

শিক্ষার্থীদের দাবি মেনে নিবেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, পরীক্ষা নিয়মমাফিক হয়ে গেছে। নতুন করে পরীক্ষা নেওয়ার ইতিহাস বিশ্ববিদ্যালয়ে নেই। তাছাড়া আমি এবং বিভাগের সভাপতি দুজনেই ছুটিতে আছি। এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে হলে শিক্ষকদের নিয়ে বসতে হবে, আলোচনা করতে হবে। তারপর দেখা যাবে কি করা যায়।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু জানান, মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা স্মারকলিপি দিয়েছে। এ বিষয়ে বিম্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হবে। কর্তৃপক্ষ এ বিষয়ে সিন্ধান্ত নিবে।

প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, মানবিক দিক বিবেচনা করে শিক্ষার্থীরা পরীক্ষা দেয়নি বিষয়টি ভাববার বিষয়। স্মারকলিপি দিবে বলে জানিয়েছে, হাতে পেলে ভেবে-চিন্তে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত