মুক্তিযুদ্ধ ও বিজ্ঞানের বই বিক্রি বেশি

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩৪

সাহস ডেস্ক

একুশের গ্রন্থমেলায় চতুর্থ দিনে মেলায় নতুন বই প্রকাশ পেয়েছে ১৪১টি। এ নিয়ে চারদিনে মেলায় নতুন বই প্রকাশিত হলো ৩৫৮টি। এবারের এ মেলায় অংশ নিয়েছে প্রায় সাত’শ বেশি স্টল। শিশুদের জন্য রয়েছে ৫০ টিরও বেশি স্টল।

বিক্রেতারা জানিয়েছেন, মেলার শুরু থেকে মুক্তিযুদ্ধ ও বিজ্ঞানবিষয়ক বই, রহস্য ও অনুবাদমূলক বই এবং শিশুদের বই বিক্রি হচ্ছে বেশি।

এর মধ্যে চর্চা প্রকাশনী থেকে বের হয়েছে বঙ্গবন্ধুর স্বদেশ নির্মাণ, শেখ হাসিনাকে নিয়ে লেখা হাসুর পৃথিবী, হাসুর দেশ, শেখ হাসিনার দেশে ফেরা, মুক্তি প্রতিক্ষায় শেখ হাসিনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা ‘এ্যা স্টাটারর্স গাইড’। এই বইগুলো বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই পাওয়া যাচ্ছে। এছাড়াও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রকাশিত ৭ মার্চের ভাষণের বই ‘সেভেন’থ মার্চ স্পিচ, ভয়েজ অব দি হিস্ট্রি, পাকি রাক্ষস-বাঙালি মুক্তি অন্যতম।

টোনাটুনি প্রকাশনের লেখক আনিসুর রহমান বলেন, কিভাবে আরো উন্নত প্রযুক্তির মাধ্যমে শিশুদের উন্নয়নে কাজ করা যায় তার বিষয়ে কাজ করছি।

রাজধানীর কমলাপুর থেকে মেয়েকে নিয়ে এসেছেন কলেজ শিক্ষক রাহেলা বেগম। তিনি জানান, প্রতিবছরই বই কিনতে ছেলেমেয়েকে নিয়ে আসি। ওরা বই পড়তে ভালোবাসে। বইয়ের জন্য আলাদা বাজেট রাখা হয়।

আইডিয়াল স্কুল এন্ড কলেজের চতুর্থ শ্রেণির ছাত্রী শবনম মুশতারী রিমঝিম বলেন, মুক্তিযুদ্ধের বই পড়তে ভাল লাগে। মুক্তিযুদ্ধ আমাদের ঐতিহ্য তাই এবারো মুক্তিযুদ্ধের বই ও ভূতের বই কিনেছি।

এছাড়া চর্চা ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা বিভিন্ন বই। রাজশাহী থেকে প্রকাশিত চলচ্চিত্রবিষয়ক ষান্মাসিক পত্রিকা ম্যাজিক লণ্ঠন নিয়ে এসেছে হারুন অর রশিদ। চট্টগ্রাম থেকে খড়িমাটির প্রকাশনা থেকে বের হয়েছে আঞ্চলিক ঐতিহ্য নিয়ে লেখা লিটলম্যাগ।

ঝিঙেফুল থেকে বের হয়েছে শিশুতোষ বই। ডাক প্রকাশনী থেকে ব্যতিক্রমধর্মী শিশুতোষ কিছু বই বের হয়েছে ভিন্নধর্মী কিছু বই। ময়ুরপঙ্খী প্রকাশণী থেকে শিশুদেও জন্য চিরায়ত কল্পকাহিনী ও নীতিকথামূলক বই বের হয়েছে। শিশুদের এ ধরনের বই কেনার অঅগ্রহ দেখা গেছে। 

হলি পাবলিকেশন্স ডিজিটাল পেন বেবি’স টিচার নিয়ে সিরিজ বই বের করেছে। সংস্থার বিক্রয়কর্মী নুরুল হুদা বলেন, ২০১৪ সাল থেকে এই ধরনের বই বের হচ্ছে। দামের দিক নয়, মানের দিক চিন্তা করে বইটি বেশ কেনা হচ্ছে। বই সেটের সাথে কলম, চার্জার ও ওয়ারেন্টি কার্ড রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত