মার্কিন পণ্যে তুরস্ক ও ভারতের শুল্ক আরোপ

প্রকাশ : ২২ জুন ২০১৮, ১৪:৫৬

সাহস ডেস্ক

তুরস্ক ও ভারত, কোটি কোটি ডলারের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। এছাড়া ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপিয়ান ইউনিয়ন(ইইউ) ও যুক্তরাষ্ট্রের অন্যান্য মিত্রদেশগুলোও একই  ধরণের পদক্ষেপ নিচ্ছে।

আল জাজিরার খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে মিত্রদেশগুলোর ওপর শুল্ক আরোপ করেন। তার এমন পদক্ষেপের পাল্টা জবাবে দেশটির ওপর এক এক করে  শুল্ক আরোপ করছে মিত্রদেশগুলো। এরকম শুল্কারোপকারী দেশের তালিকায় নতুন করে যোগ হয়েছে ভারত ও তুরস্ক।

যুক্তরাষ্ট্র বৈশ্বিক বাণিজ্যের নিয়ম লঙ্ঘন করেছে, এ বিষয়ে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন বা বিশ্ব বাণিজ্য সংগঠনকে চিঠিও লিখেছে ভারত সরকার। অবশেষে বৃহস্পতিবার সরকারিভাবে জানিয়ে দেওয়া হল বেশ  কিছু পণ্যের শুল্ক বাড়ানো হয়েছে। ২৪ কোটি ডলার সমমূল্যের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে ভারত।

এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা ২৬ কোটি ৬৫ লাখ ডলারসমমূল্যের মার্কিন মোটরগাড়ি, কয়লা ও বেশ কয়েকটি খাদ্য সংশ্লিষ্ট পণ্যের ওপর কর আরোপ করবে।

তুর্কি অর্থমন্ত্রী নিহাত জেবেকসি বলেন, ইস্পাত পণ্যের ওপর যুক্তরাষ্ট্র অবিবেচক ও অসমর্থনীয় শুল্কারোপের জবাবে এমন পদক্ষেপ নিয়েছে আংকারা।

এদিকে, আজ শুক্রবার থেকে ৩২৪ কোটি ডলার সমমূল্যের মার্কিন পণ্যের ওপর ইউরোপিয়ান ইউনিয়নের শুল্কারোপ কার্যকর করা হয়েছে।

সাহস২৪.কম/রনি/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত