বিশ্বকাপ উপলক্ষে বিশেষ ব্যাংক নোট ছাড়ল রাশিয়া

প্রকাশ : ২৪ মে ২০১৮, ১৫:৪১

সাহস ডেস্ক

আর মাত্র ২১ দিন পর রাশিয়ার মাঠে গড়াতে যাচ্ছে বিশ্বকাপের মহাযজ্ঞ, চলছে কাউন্ট ডাউন। এবারের রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে তাদের আয়োজনে কমতি রাখছে না। করেছেন ১০০ রুবল নোটের উন্মোচন।

দর্শনার্থী ও খেলোয়াড়দের নিরাপত্তা জোরদার করার পাশাপাশি শহরগুলোকে আরো বেশি সৌন্দর্যমণ্ডিত করে তুলেছে কর্তৃপক্ষ। আয়োজনে যেন কোনো কমতি না হয়, সে জন্য জোর তদারকি শুরু করে দিয়েছে রাশিয়া। 

এবার নতুন করে যুক্ত হয়েছে স্মারক ব্যাংক নোট প্রচলন। বিশ্বকাপকে স্মরণীয় করে রাখতে স্বাগতিক রাশিয়া ১০০ রুবল মূল্যের স্মারক ব্যাংক নোট উন্মোচন করেছে।

নোটটির এক পাশে দেখা যাচ্ছে, বল হাতে দাঁড়িয়ে থাকা এক কিশোর সাবেক সোভিয়েত ইউনিয়নের কিংবদন্তি গোলরক্ষক লেভ ইভানোভিচ ইয়াসিনের প্রতিচ্ছবির দিকে তাকিয়ে আছে। সাবেক সোভিয়েত তারকা ইয়াসিন ১৯৯০ সালে ৬১ বছর বয়সে মারা যান। যিনি সুপরিচিত ছিলেন ‘ব্ল্যাক স্পাইডার’ কিংবা ‘ব্ল্যাক প্যান্থার’ নামে। ইয়াসিন ফুটবলের মাঠে সর্বকালের সেরা গোলরক্ষক হিসেবে সমাদৃত।

নোটটির অপর পাশে একটি বলের মধ্যে রাশিয়ার মানচিত্র দেয়া আছে। এই মানচিত্রের মধ্যে রাশিয়ার ১১ টি ভেন্যু শহরের নাম উল্লেখ আছে। নোটটির মূল্য ১.৬৩ ইউএস ডলার।

ব্যাংক নোটটি তৈরি হয়েছে প্ল্যাস্টিক দিয়ে। এই নোটটিতে বিভিন্ন হলোগ্রাফিক ইমেজ জুড়ে দেওয়া আছে যা আলোর বিপরীতে ধরলে এর ভিন্ন রূপ ধরা পড়ে।

সাহস২৪.কম/খান/রনি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত