মেক্সিকোতে একবছরে ২৫ হাজার খুনের রেকর্ড

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০১৮, ১৮:২০

সাহস ডেস্ক

মেক্সিকোতে গেল বছর ২৫ হাজারেরও বেশি খুনের ঘটনা রেকর্ড করা হয়। যা দেশটির সাম্প্রতিক ইতিহাসে সকল হিসাবকে হার মানিয়েছে। এক প্রতিবেদনে সংবাদমাধ্যম রয়টার্স এই তথ্য জানিয়েছে।

প্রতিদ্বন্দ্বী মাদক অপরাধী গোষ্ঠীগুলো ক্রমাগত ভেঙে ছোট ছোট দলে পরিণত হওয়া, মাদক অপরাধী চক্রগুলোর বিরুদ্ধে এক দশকেরও বেশি সময় ধরে সামরিক অভিযানের পর আরও বেপরোয়া অপরাধী দলের আবির্ভাব, ইত্যাদি কারণে পরিস্থিতির এমন অবনতি হয়েছে বলে ওই  প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

আগামী জুলাইতে মেক্সিকোর পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনের প্রধান ইস্যু সহিংসতা। সর্বশেষ জনমত জরিপে দেশটির প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতোর নেতৃত্বাধীন ইন্সটিটিউশনাল রেভ্যুলুশনারি পার্টি তৃতীয় অবস্থানে ছিল।

২৮ জানুয়ারি (রবিবার) দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, মেক্সিকোতে যেসব এলাকায় খুন রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে, সেখানে অপরাধী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে নতুন করে সেনা অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

চলতি মাসের প্রথমদিকে যুক্তরাষ্ট্র মেক্সিকোর কোলিমা, মিচোয়াকান, সিনালোয়া, তামাউলিপাস এবং গেররেরো রাজ্যের পরিস্থিতিকে যুদ্ধকবলিত সিরিয়া, আফগানিস্তান ও ইরাকের সঙ্গে তুলনা করে রাজ্যগুলোতে ভ্রমণ সতর্কতা জারি করে।।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত