টি-টেনে সাকিব-তামিম-মোস্তাফিজ

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৭, ১৫:৪৬

সাহস ডেস্ক

টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টির পর আসছে টি-১০। নতুন ক্রিকেট ফরমেট প্রবর্তন করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, শহীদ আফ্রিদি, বীরেন্দর শেবাগ, কুমার সাঙ্গাকারা ও ইয়ন মরগানের মতো তারকারা এ টুর্নামেন্টে অংশ নেবেন।

এবারের আইকন ক্রিকেটার হিসেবে রাখা হয়েছিল শোয়েব মালিক, ইয়ন মরগান, শাহজাদ ও বীরেন্দর শেবাগকে। আসন্ন এই প্রতিযোগিতাটিকে সামনে রেখে নিলাম অনুষ্ঠিত হয়েছে। আর এই নিলাম পর্বের মধ্য দিয়ে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্য থেকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ছাড়াও সুযোগ পেয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল ও কাটার স্পেশালিস্ট মোস্তাফিজুর রহমান। আরো একাধিক বাংলাদেশি ক্রিকেটারের সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও কর্তৃপক্ষের মারফত জানা গেছে।

শারজাতে আগামী ডিসেম্বরে বহুল প্রতিক্ষীত টি-টেন লিগের পর্দা উঠবে। ১৪-১৭ ডিসেম্বর চারদিন ব্যাপী এ জমকালো প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ছয় দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতাটি। আসরের দলগুলো হচ্ছে টিম শ্রীলঙ্কা ক্রিকেট, বেঙ্গল টাইগার্স, কেরালা কিংস, পাঞ্জাবি লিজেন্ডস, মারাঠা অ্যারাবিয়ান্স এবং পাখতুনসে। ১০০ ক্রিকেটারের অংশগ্রহণে ছয় দলে বিভাজনের মাধ্যমে পরিচালিত হবে এই ক্রিকেট টুর্নামেন্ট।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে কেরালা কিংস আর মোস্তাফিজুর রহমানকে বেঙ্গল টাইগার্স দলে অন্তর্ভুক্ত করেছে। অন্যদিকে বাংলাদেশের সেরা ওপেনার ও সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবালকে পাখতুন দল তাদের স্কোয়াডে ভিড়িয়েছে।

টি-টেনের আকর্ষণ ও দর্শকদের আগ্রহ চোখে পড়ার মতো হবে বলে মনে করা হচ্ছে। ফুটবলের মতো ৯০ মিনিটেই শেষ হবে খেলা। তাই ক্রিকেটার ও দর্শকদের মাঝে বাড়তি উত্তেজনা ও রোমাঞ্চ কাজ করবে। ২০০৩ সালে ইংল্যান্ডে প্রথম টি-২০ ক্রিকেট শুরু হয়েছিল। দু’বছর পরই অকল্যান্ডে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

বিশ্বজুড়ে টি-টোয়েন্টি ফরমেটের জনপ্রিয়তা ব্যাপক। ঘরোয়া পর্যায়ে হচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ। ভারতে আইপিএল, বাংলাদেশে বিপিএল, অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশ তার মধ্যে অন্যতম। এরপর শিগগিরই হয়তো আন্তর্জাতিক টি-টেন ম্যাচও দেখা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত