দিল্লিতে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৪২, ১৪৪ ধারা শিথিল

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০৩

সাহস ডেস্ক

ভারতের রাজধানী দিল্লিতে নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) সমর্থক ও বিরোধীদের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে। পরিস্থিতি কতটা শান্ত তা দেখতে উত্তর-পূর্ব দিল্লিতে ১৪৪ ধারা শিথিল করা হয়েছে। 

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দিনশেষে দিল্লিতে মৃত্যুসংখ্যা ৪২ ছুঁয়েছে। আহত অবস্থায় এখনও হাসপাতালে ভর্তি বহুমানুষ, যারমধ্যে বেশ কয়েকজন নারীও রয়েছেন।

এদিকে, নতুন করে সহিংসতার আশঙ্কায় শুক্রবারের নামাজের আগে গুরুগ্রামে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। এছাড়া মৌজপুর, বাবরপুর, জাফরাবাদসহ বিভিন্ন স্থানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

নতুন করে সংঘর্ষ না দেখা দিলেও, এখনও বেশ কিছু জায়গায় ১৪৪ ধারা জারি রয়েছে। রাস্তার মোড়ে মোড়ে  টহল দিচ্ছে র‌্যাপিড অ্যাকশন ফোর্স (র‌্যাফ)। জায়গায় জায়গায় মোতায়েন রয়েছে পুলিশ ও আধাসামরিক বাহিনীর সদস্যরা। 

এদিকে উত্তর প্রদেশের মতো দিল্লিতেও সহিংসতার ঘটনায় বিক্ষোভকারীদের কাছ থেকে সরকারি সম্পত্তি ধ্বংস ও ভাঙচুরের ক্ষতিপূরণ আদায় করবে পুলিশ। নাম প্রকাশে অনিচ্ছুক দিল্লি পুলিশের দুই কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, এ বিষয়ে একটি নির্দেশনা ক্রাইম ব্রাঞ্চের স্পেশাল ইনভেস্টিগেশন টিমস (এসআইটি) ও স্থানীয় পুলিশের কাছে পাঠানো হয়েছে। এতে ক্ষয়ক্ষতি নিরূপণে জন প্রশাসন ও দিল্লি সরকারের সঙ্গে সমন্বয় করার কথা বলা হয়েছে বলে জানিয়েছে এক কর্মকর্তা।

রবি থেকে বুধবার পর্যন্ত কয়েকশ কোটি রুপি মূল্যের সম্পত্তি ধ্বংস করা হয়েছে বলে ধারণা করছে দিল্লি পুলিশ। তারা বলছে, পূর্ব দিল্লি পৌর কর্পোরেশন ও বিদ্যুৎ কোম্পানি বিএসইএস’র সহযোগিতা চাওয়া হয়েছে ক্ষয়ক্ষতি নিরূপণ, সেবার পুনরায় চালু ও আক্রান্ত এলাকা থেকে ধ্বংসস্তূপ ও পুড়ে যাওয়া যানবাহান সরানোর জন্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত