হাতে এসেছে পৃষ্ঠপোষকদের নাম

চট্টগ্রামে হালনাগাদ করা হচ্ছে কিশোর গ্যাংয়ের তালিকা

প্রকাশ : ১৪ মে ২০২৪, ১২:৫৫

Desk Report

গত ৫ এপ্রিল চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানা এলাকার পশ্চিম ফিরোজ শাহ হাউজিং এলাকায় চিকিৎসক কোরবান আলীর ছেলে আলী রেজাকে মারধর করছিল কিশোর গ্যাংয়ের সদস্যরা। ছেলেকে বাঁচাতে গেলে হামলার শিকার হন তিনি। পরে ১০ এপ্রিল মারা যান তিনি। এই ঘটনায় চট্টগ্রামজুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়।

 গত ১১ মে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের এক সভায় কিশোর গ্যাং ও অন্যান্য অপরাধ প্রতিরোধে অধিকতর তৎপর হতে ১৬টি থানা ও মহানগর গোয়েন্দা পুলিশকে নির্দেশ দেন সিএমপি কমিশনার। সিএমপি সূত্রে জানা গেছে, ২০১৯ সালে তারা কিশোর গ্যাংয়ের তালিকা করেছিল। সেই সময় নগরজুড়ে প্রায় ৫০টি গ্যাংয়ের অস্তিত্ব পেয়েছিল পুলিশ, গ্রুপগুলোতে ৫৫০ জনের মতো সদস্য ছিল। এদের প্রশ্রয়দাতা হিসেবে এসেছিল ৪৮ জনের নাম।

কিশোর অপরাধে যেন কেউ পৃষ্ঠপোষকতা না করে। কার্যক্রমের জন্য কিশোরদের ব্যবহার করা না হয়। এ ব্যাপারে আমাদের অবস্থান অত্যন্ত কঠোর। তালিকা করবেন কি না জানতে চাইলে তিনি বলেন, পৃষ্ঠপোষকদের নাম আসছে। তাদের তালিকা করা হচ্ছে। নাম কিছু এসেছে। আরো কিছু এলে তালিকা হালনাগাদ করা হবে।

কিশোর অপরাধের পৃষ্ঠপোষকদের চিহ্নিত করার প্রসঙ্গে তিনি বলেন, কিশোর অপরাধী গ্যাং ছিল খুবই কম, সম্প্রতি এ তালিকা বড় হয়েছে। আমি স্পষ্ট করে বলতে চাই, কিশোর অপরাধে যারা জড়িত বা সংশ্লিষ্ট তাদের বিরুদ্ধে আইনের মাত্রা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

তালিকা হালনাগাদ করার বিষয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) আবদুল মান্নান মিয়া বলেন, ‘কিশোর গ্যাংয়ের সদস্যদের তালিকা হালনাগাদ একটি চলমান প্রক্রিয়া। অপরাধের নেচারেই আমাদের প্রতিটি জিনিস হালনাগাদ থাকে। আশা করছি, পারস্পরিক কথাবার্তার মাধ্যমে এই দৌরাত্ম্য কমে আসবে। আমরা কাউকে ছাড় দিচ্ছি না। কিশোর গ্যাংয়ের যারা প্রশয়দাতা, তাদেরও আইনের আওতায় আনার কথা বলা হয়েছে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত